kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

২০০৫ সালের পর এই প্রথম পিয়ংইয়ংয়ের পথে চীনা প্রেসিডেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৯ ১০:৩২ | পড়া যাবে ২ মিনিটে



২০০৫ সালের পর এই প্রথম পিয়ংইয়ংয়ের পথে চীনা প্রেসিডেন্ট

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন এবং চীনা প্রেসিডেন্ট সি জিনপিং

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে পিয়ংইয়ংয়ের পথে রয়েছেন চীনা প্রেসিডেন্ট সি জিনপিং। ২০০৫ সালের পর উত্তর কোরিয়ায় এই প্রথম চীনের কোনও প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সফর হতে যাচ্ছে। এর আগে এই দুই নেতা চারবার সাক্ষাৎ করেছেন। তবে চারবারই বৈঠক হয়েছে চীনে। এবারই তারা প্রথমবারের মতো পিয়ংইয়ংয়ে মিলিত হতে যাচ্ছেন।  

এই দুই রাষ্ট্রপ্রধান উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রম এবং অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। 

জাপানে জি-টোয়েন্টি সম্মেলনের মাত্র এক সপ্তাহ আগে উত্তর কোরিয়া সফর করছেন চীনা প্রেসিডেন্ট জিনপিং। জি-টোয়েন্টি সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে জিনপিংয়ের। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে এক বৈঠকে মিলিত হন কিম-ট্রাম্প। কিন্তু কোনও চুক্তি ছাড়াই তাদের ওই বৈঠক শেষ হয়।
ট্রাম্প ও কিম বৈঠকের পর প্রথমবারের মতো জিনপিংয়ের সঙ্গে দেখা হতে যাচ্ছে কিমের। 

প্রসঙ্গত, পিয়ংইয়ংয়ের সবধরনের বাণিজ্য কার্যক্রম চীনকে ঘিরেই আবর্তিত হয়। তাই  উত্তর কোরিয়ার জন্য চীন খুবই গুরুত্বপূর্ণ। চীন ও উত্তর কোরিয়ার আলোচনায় স্বাভাবিকভাবেই তাদের  বাণিজ্য বিষয়টি বেশ গুরুত্ব পাবে বলে মনে করছেন বিশ্লেষকরা। 

সূত্র : বিবিসি 

মন্তব্য



সাতদিনের সেরা