kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

মুসলিমবিরোধী হামলা বাড়ছে, জার্মানির ইসলামি সম্প্রদায়ের উদ্বেগ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৯:২৮ | পড়া যাবে ২ মিনিটে



মুসলিমবিরোধী হামলা বাড়ছে, জার্মানির ইসলামি সম্প্রদায়ের উদ্বেগ

হামলার চিহ্ন বয়ে বেড়াচ্ছে বার্লিনের এই মসজিদ

বিশ্বের বিভিন্ন স্থানে মুসলিমবিরোধী হামলার ঘটনা বেড়ে যাওয়া, চরমপন্থীদের কর্মকাণ্ড বৃদ্ধি এবং বিদেশি নাগরিকদের ভয় পাওয়ার কারণে উদ্বেগ প্রকাশ করেছে জার্মানির ইসলামি সম্প্রদায়।

সংসদে এক প্রশ্নের জবাবে জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৯ সালের প্রথম তিন মাসে মুসলিম সম্প্রদায় এবং তাদের ধর্মীয় স্থানের বিরুদ্ধে একশ ৩২টি অপরাধ সংঘটিত হয়েছে।

তিনি আরো বলেছেন, ধারণা করা হচ্ছে বছরের দ্বিতীয়ার্ধে গিয়ে এই সংখ্যা আরো অনেক বেড়ে যাবে। এমনকি মুসলিমবিরোধী হামলার সংখ্যার সঠিক পরিসংখ্যানও উঠে আসে না।

যে সংখ্যা জানা গেছে, তাতে দেখা যাচ্ছে কেবল এপ্রিল থেকে জুন পর্যন্ত তুরস্ক পরিচালিত মসজিদ ও সংস্থায় ১৫টি হামলার ঘটনা ঘটেছে। ডটমুন্ড, বাডেন, ফ্রাঙ্কফুর্টও হামলা থেকে বাঁচতে পারেনি।

যে হারে মুসলিমবিরোধী হামলা হচ্ছে, বিশেষজ্ঞরা মনে করছেন, মুসলিমবিরোধী চিন্তাভাবনা আরো ছড়িয়ে দেওয়া হচ্ছে। মসজিদ থেকে শুরু করে ধর্মীয় স্থানগুলোতে বোমা ফাটানো হচ্ছে, গুলি চালিয়ে মানুষ মারা হচ্ছে।

জার্মানির ইসলামিক কাউন্সিলের প্রধান বুরহান কিসাসি বলেন, আমরা চাই যে রাজনীতিবিদরা আমাদের মসজিদগুলোতে আসুক। আমাদের সম্প্রদায়ের মানুষজনের সঙ্গে তারা কথা বলুক। আমাদেরও তারা এই সমাজের অংশ ভাবুক।

গত বছরের নভেম্বরে জার্মানিতে এক গবেষণার ফলাফলে উঠে আসে, মুসলিম সম্প্রদায় ও অভিবাসীদের ব্যাপারে বিরুদ্ধাচারণ বাড়ছে। জার্মানরা মনে করেন, বিদেশিরা তাদের কল্যাণকর রাষ্ট্র নিজেদের কাঝে ব্যবহারের জন্য শোষণ করতে এসেছে।

মন্তব্য



সাতদিনের সেরা