kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

যে কোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকার ঘোষণা চীনের

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ১৯:৩১ | পড়া যাবে ২ মিনিটে



যে কোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকার ঘোষণা চীনের

বিশ্বের যে কোনো পরিস্থিতিতে যতরকমই পরিবর্তন আসুক না কেন, ইরানের সঙ্গে চীন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ইরানের সংবাদমাধ্যম পার্স ট্যুডের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শুক্রবার কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে জিনপিং এ কথা বলেন। সবসময় তেহরানের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

আলাপকালে তিনি পরমাণু চুক্তির প্রসঙ্গও তোলেন। তেহরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে সরে যাওয়ারও নিন্দা জানান জিনপিং। শি জিনপিং বলেন, ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চীন কৌশলগত সম্পর্ক রক্ষা করে চলবে।

হাসান রুহানি বলেন, মার্কিন আধিপত্যবাদের বিরুদ্ধে ইরান ও চীনের প্রতিরোধ শুধু দুই দেশ নয় বরং সারা বিশ্বের স্বার্থ রক্ষা করবে। ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু কর্মসূচি বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও আইন লঙ্ঘনের জন্য তিনি যুক্তরাষ্ট্রের নিন্দা করেন।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে এবং এশিয়াসহ সারাবিশ্বের ওপর আধিপ্যত প্রতিষ্ঠা করতে চায়। ‘ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্প’ বাস্তবায়নে ইরান মৌলিক ভূমিকা পালনে প্রস্তুত বলে জিনপিংকে আশ্বস্ত করেন রুহানি।

মন্তব্য



সাতদিনের সেরা