kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

ফের দিক পাল্টাল সাইক্লোন বায়ু, যাচ্ছে গুজরাটেই

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ১০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



ফের দিক পাল্টাল সাইক্লোন বায়ু, যাচ্ছে গুজরাটেই

মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে

শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু আবারও দিক পরিবর্তন করেছে।  আরব সাগরে সৃষ্ট এই  ঘূর্ণিঝড়টি ভারতের গুজরাট রাজ্যের দিকে ধাবিত হচ্ছে। ভারতের আবহাওয়া ও পরিবেশ বিজ্ঞান বিষয়ক মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। 

আরব সাগরে সৃষ্ট নিম্নচাপটি ১১ জুন ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ‌এটি তীব্র শক্তিশালী মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ভারতের আবহাওয়াবিদরা বলছেন, বৃহস্পতিবার গুজরাট উপকূলের স্থলভাগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে। 

বুধবার রাত এবং বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়টি দিক পরিবর্তন করে আবারও সাগরের দিকে মোড় নেয়। 

ভারতের আবহাওয়া ও পরিবেশ বিজ্ঞান বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম রাজিভান জানান, ১৬ জুন আবারও দিক পরিবর্তন করতে পারে ঘূর্ণিঝড় বায়ু। ১৭-১৮ জুনে তা কুচ এলাকায় আঘাত জানতে পারে।

তিনি জানান, তীব্র ঘূর্ণিঝড়টির মাত্রা কমে গভীর নিম্নচাপ হিসেবে উপকূলে আছড়ে পড়তে পারে।  ঘূর্ণিঝড় দিক পরিবর্তন করায় গুজরাট সরকারকে সতর্ক থাকার নির্দেশনাও দেন তিনি।

এদিকে, দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় সবরকমের প্রস্তুতি নিয়ে রেখেছে গুজরাট সরকার। রাজ্যের বন্দরগুলোতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। গুজরাট এবং দমন দিউ মিলিয়ে প্রায় লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।  ৭০টি ট্রেন সূচি বাতিল করে দেওয়া হয়েছে। উপকূলবর্তী এলাকাগুলোয় স্কুল ও কলেজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিমানবন্দরও বন্ধ রাখা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে সব ফ্লাইট। 

সূত্র : এনডিটিভি, পিটিআই 

মন্তব্য



সাতদিনের সেরা