kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

হংকংয়ে সরকারি দপ্তর বন্ধ; বিক্ষোভ চলছেই

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুন, ২০১৯ ১০:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে সরকারি দপ্তর বন্ধ; বিক্ষোভ চলছেই

বুধবার দিনভর বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে

হংকংয়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বুধবার দিনভর বিক্ষোভকারীদের  সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আন্দোলনকারীদের ওপর রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। আন্দোলনকারীরাও প্লাস্টিকের বোতল ছুড়ে প্রতিরোধের চেষ্টা করেছে। আজ বৃহস্পতিবারও বিক্ষোভ অব্যাহত রয়েছে। এদিকে হংকংয়ের সরকারী দপ্তর বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

বৃহস্পতিবার সকাল থেকেও বিক্ষোভকারীরা অবস্থান নিতে শুরু করেন। কয়েকশ আন্দোলনকারী মুখোশ ও খাবার নিয়ে দেশটির আইনসভার সামনে ঘোরাঘুরি করতে থাকে। তবে এদিন নিরাপত্তা আরও জোরদার করেছে হংকং। হেলমেট ও ঢাল নিয়ে সেখানে প্রস্তুত শত শত পুলিশ। পাশেই পুলিশ ভ্যান। ইউনিফর্মবিহীন পুলিশও রয়েছে। সকলের পরিচয়পত্রও চেক করা হচ্ছে। 

১৯৯৭ সালে চীনের কাছে ব্রিটেন হংকং পুনরায় ফিরিয়ে দেওয়ার পর থেকে দেশটিতে এমন সহিংসতার ঘটনা ঘটেনি। দেশটির হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, বুধবার রাত ১০টা পর্যন্ত অন্তত ৭২ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

হংকংয়ে এই বিক্ষোভ মূলত চীন ও তাইওয়ানে অপরাধী প্রত্যর্পণ সংক্রান্ত প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে অনুষ্ঠিত হচ্ছে। তবে বিক্ষোভকারীদের মূল ক্ষোভ চীনের সঙ্গে এ ধরনের সমঝোতা নিয়ে। বেইজিংয়ের দুর্বল আইন এবং মানবাধিকার রেকর্ডের কারণে সেখানে কাউকে ফেরত পাঠানো নিরাপদ মনে করছেন না হংকংয়ের সাধারণ মানুষ। তারা মনে করছেন, বিলটি পাস হলে তা হংকংয়ের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের হস্তক্ষেপের সুযোগ বাড়িয়ে দেবে।

মন্তব্য