kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

জাত নিয়ে সিনিয়র চিকিৎসকদের অপমান, আত্মঘাতী আদিবাসী তরুণী ডাক্তার!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মে, ২০১৯ ১৩:১৫ | পড়া যাবে ২ মিনিটে



জাত নিয়ে সিনিয়র চিকিৎসকদের অপমান, আত্মঘাতী আদিবাসী তরুণী ডাক্তার!

জাতি বিদ্বেষমূলক মন্তব্য শুনে অপমানে আত্মঘাতী হয়েছেন মেয়ে- এমনই দাবি মায়ের। মুম্বাইয়ের বিওয়াই এল নায়ার হাসপাতালের আবাসিক চিকিৎসক পায়েল সালমান তাদবি আত্মহত্যা করেন। নিজের ঘর থেকেই তাঁর ঝুলন্ত মরদেহ উদ্ধার হয়। মায়ের দাবি, একাধিকবার তাঁর সিনিয়র চিকিৎসকরা তাঁকে জাতি বিদ্বেষমূলক মন্তব্য করতেন। আর সেই কারণেই আত্মহত্যা করেছেন পায়েল। 

মৃত্যুর আগে কয়েকজনের নাম বলে গিয়েছিলেন তিনি। পায়েলের অভিযোগ ছিল, ওই সমস্ত চিকিৎসকরা তাঁকে নিগ্রহ করেন। তাঁর মৃত্যুর পর থেকেই ওই চিকিৎসকদের খোঁজ মিলছে না। এরই মধ্যে মহারাষ্ট্র অ্যাসোসিয়েশন অব রেসিডেন্ট ডক্টরস ওই চিকিৎসকদের সদস্যপদ বাতিল করেছে।

সংবাদ সংস্থা এএনআই এই চিকিৎসকদের পরিচয় জানতে পেরেছে। এই ঘটনায় নাম জড়িয়েছে হেমা আহুজা, ভক্তি মেহের এবং অঙ্কিতা খান্ডিওয়ালের।  স্থানীয় পুলিশ কর্মকর্তা দীপক কুন্দল জানান, তিনজনের নাম এরই মধ্যে এফআইআর দায়ের হয়েছে। তাতে যে ধারা প্রয়োগ হয়েছে তার ফলে এই তিনজনের জামিন পাওয়ার তেমন কোনো সুযোগ নেই বলে মনে করেন তিনি। 

পায়েলের মা একজন ক্যান্সার রোগী। তাঁর অভিযোগ, পায়েলের সঙ্গে এ ধরনের ঘটনা ঘটছে সে কথা হাসপাতাল কর্তৃপক্ষকে জানান হয়েছিল। কিন্তু তারা কোনো ব্যবস্থা নেয়নি বলেই চূড়ান্ত পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন পায়েল। পরিবারের দাবি বারবার শুধু আশ্বাস দেওয়া হয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষের তরফে কিন্তু কোনো ইতিবাচক পদক্ষেপ করা হয়নি। কোনো পদক্ষেপ নেওয়া হয়ে থাকলে হয়তো পায়েলের জীবন বাঁচত বলে মনে করে পরিবার।

সংবাদ সংস্থাকে পায়েলের মা জানিয়েছেন, আমার সঙ্গে যতবারই কথা হতো ততবারই ওই তিনজনের নাম আমাকে বলত। আমরা উপজাতিভুক্ত বলে বারবার পায়েলকে নিগ্রহ করত ওই তিনজন।

পরিবার যাই বলুক নায়ার হাসপাতালে ডিন সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, পায়েলের তরফ থেকে আমরা এ-সংক্রান্ত কোনো অভিযোগ পাইনি। তাই পরিবার যেভাবে হাসপাতাল কর্তৃপক্ষকে অভিযুক্ত করছে তা ঠিক নয়। তিনি জানান, এই ঘটনার পর হাসপাতালের তরফে আন্টি-র‍্যাগিং কমিটি তৈরি করা হয়েছে। তারা ঘটনাটি খতিয়ে দেখছে। এই তিনজন এখন মুম্বাইয়ের বাইরে রয়েছে। ফিরলে তাদের সঙ্গে কথা বলবে কমিটি।
সূত্র : এনডিটিভি

মন্তব্য