kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

বিপুল জয়ে মোদিকে বিশ্বনেতাদের অভিনন্দন

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৯ ১০:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



বিপুল জয়ে মোদিকে বিশ্বনেতাদের অভিনন্দন

ভারতের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয়বারের মতো দেশটির ক্ষমতা নিশ্চিত করেছেন নরেন্দ্র মোদি। তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, চীন, রাশিয়াসহ বিভিন্ন দেশের প্রধানরা।

নিজের মাইক্রোব্লগিং সাইট টুইটারে মোদিকে অভিনন্দন জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি লিখেছেন, বিশাল জয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার দল বিজেপিকে অভিনন্দন। যুক্তরাষ্ট্র আর ভারতের যৌথ অংশীদারিত্ব ইস্যুতে যেসব বিষয় এখনও জমা আছে, ফের ক্ষমতায় আসার মাধ্যমে মোদি হবেন তার কর্ণধার।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোদিকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুও টুইটারে শুভেচ্ছা জানান মোদিকে। সেই সঙ্গে ভারত এবং ইসরায়েলের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও মজবুত হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

বিপুল জয়ের জন্য নরেন্দ্র মোদির পাশাপাশি বিজেপিকেও শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টেলিগ্রামের মাধ্যমে মোদিকে এই শুভেচ্ছা জানান তিনি।

দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর আসনে বসার আগে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শুভেচ্ছাবার্তাও পেয়েছেন মোদি।

মোদিকে ফোন করেছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ায় তিনিও মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন।

বিপুল ভোটে জয়ের পর প্রতিবেশী দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের কাছ থেকেও শুভেচ্ছা বার্তা পাচ্ছেন মোদি। নেপালের প্রধানমন্ত্রী কে পি অলি লোকসভা নির্বাচনে বিপুল জয়ের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন ভুটানের রাষ্ট্রপ্রধানও। দেশটির রাজা জিগমে খেসার নামগয়েল ওয়াংচুক মোদিকে ফোন করে জয়ের জন্য শুভেচ্ছা জানান।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির শুভেচ্ছাও পেয়েছেন নরেন্দ্র মোদি। এ রায়ের জন্য ভারতবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভারত-আফগানিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

নরেন্দ্র মোদির বিপুল জয়ের পর ঠিকই শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল টুইটারে দেয়া এক বার্তায় চিরবৈরী এ প্রতিবেশী প্রধানমন্ত্রীকে তিনি শুভেচ্ছা জানান। টুইটে দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি ও সমৃদ্ধি বজায় রাখতে একসঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে মোদিকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দুজনে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রত্যাশাও ব্যক্ত করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা