kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

ব্রিটেনের এডিনবার্গ যেসব কারণে যৌনস্বাস্থ্যে খারাপের তালিকায়

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মে, ২০১৯ ২১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটেনের এডিনবার্গ যেসব কারণে যৌনস্বাস্থ্যে খারাপের তালিকায়

চলতি বছর যুক্তরাজ্যে যৌন রোগ গনোরিয়ার প্রকোপ বেড়ে গেছে। সম্প্রতি এক গবেষণার ফলাফলে দেখা গেছে, যৌন স্বাস্থ্যের দিক থেকে যুক্তরাজ্যে চতুর্থ নাজুক শহর এডিনবার্গ। 

গবেষণায় দেখা গেছে, এডিনবার্গের ৭৬ শতাংশ মানুষ কখনো প্রস্রাব পরীক্ষা করায়নি। এমনকি তাদের এইচআইভি, গনোরিয়া, সিফলিস আছে কিনা, সে ব্যাপারেও কোনো ধারণা নেই।

যুক্তরাজ্যের ২৮টি শহর গবেষণার আওতায় রেখে নমুনায় স্থান দেওয়া হয় দুই হাজার তিনশ ৬৮ জনকে। তাদেরকে যৌন স্বাস্থ্যের ব্যাপারে নয়টি প্রশ্ন করা হয়।

নমুনায় অংশগ্রহণকারীদের দেওয়া উত্তরের ভিত্তিতে সাজানো তালিকায় ব্রিস্টল যৌন স্বাস্থ্যে সেখানকার সেরা শহর নির্বাচিত হয়েছে। সেখানেও ৪২ শতাংশ মানুষ কখনো যৌন সংক্রান্ত কোনো রোগের ব্যাপারে জানতে প্রস্রাব কিংবা রক্ত পরীক্ষা করায়নি। তবে ১৭ শতাংশ জানিয়েছে, তারা রোগের লক্ষণ দেখতে পাওয়ার পর প্রস্রাব পরীক্ষা করিয়েছে।

সেখানকার ব্রিট শহরের ৩২ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন, তারা মনে করেন নিজেদের যৌন রোগ নেই। সে কারণে এসব পরীক্ষার প্রশ্নই ওঠে না। ৩৩ শতাংশ তরুণ জানিয়েছে, তারা শিক্ষাজীবনে এখন পর্যন্ত যৌন রোগের ব্যাপারে পরীক্ষার বিষয়ে কোনো ধরনের পাঠ নেয়নি।

যৌনস্বাস্থ্যে সবচেয়ে নাজুুক অবস্থার দিক থেকে কার্ডিফ তালিকার উপরে রয়েছে। এরপর রয়েছে, গ্লাসগো, বেলফাস্ট, এডিনবার্গ, লিডস, প্লাইমাউথ, লিভারপুল, হাল, নটিংহাম ও সবশেষে নিউক্যাসল।

যৌন স্বাস্থ্যের ব্যাপারে সচেতনতা সৃষ্টি এবং প্রচলিত গোঁড়ামি ভেঙে দেওয়ার জন্যই গবেষণাটি করা হয়। গবেষকরা বলছেন, যৌন স্বাস্থ্যের ব্যাপারে ইতিবাচকভাবে সচেতনা তৈরির জন্য আমরা কাজ করতে চাই। এই সময়ে এসে কত সহজে নিজেদের যৌন স্বাস্থ্য পরীক্ষা করা যায়, সেটা জানানো। সর্বোপরি মানুষজনকে যৌন সচেতন করে তোলার ইচ্ছা আছে।

যৌন স্বাস্থ্য সম্পর্কে অবহেলা ও অজ্ঞতার কারণে দিনের পর দিন এটা বেড়েই যায়। অথচ সচেতন হলে শুরুতেই সেটা নির্মূল করা সম্ভব। এডিনবার্গে যে বিনামূল্যে যৌন রোগ সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষা করানো হয় এবং কনডম সরবরাহ করা হয়, সেটা অনেকে জানেই না। এ ব্যাপারেও সচেতনতা সৃষ্টি জরুরি বলে জানিয়েছেন গবেষকরা।

মন্তব্য



সাতদিনের সেরা