kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

ভারতে আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্র চালিয়ে মোদিকে অভিনন্দন পাকিস্তানের

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মে, ২০১৯ ১৫:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্র চালিয়ে মোদিকে অভিনন্দন পাকিস্তানের

নরেন্দ্র মোদির ক্ষমতায় ফেরার দিনেই ভারতে আঘাত হানতে সক্ষম এমন একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে ভারতের সাথে শান্তি আলোচনা শুরু করতে ইসলামাবাদ আগ্রহী বলেও বার্তা দিয়েছে।

ভূপৃষ্ঠ থেকে ভূপৃষ্ঠে নিক্ষেপযোগ্য শাহিন-২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে পাকিস্তান। পারমাণবিক অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র শাহিন-২  দেড় হাজার কিলোমিটার দূরের টার্গেটে আঘাত হানতে পারে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর পাকিস্তান সেনাবাহিনী এক বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, শাহিন-২ উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র। এই ধরনের ক্ষেপণাস্ত্র এই অঞ্চলের দৃঢ় স্থিতিশীলতার রক্ষার জন্য পাকিস্তানের কৌশলগত চাহিদার সবকিছুই পূরণ করে।

এর আগে গত বুধবার কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সাংহাই কোঅপরারেশন অর্গানাইজেশনের সদস্য রাষ্ট্রগুলোর বৈঠকের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

ওই বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, আমরা কখনই তিক্তভাবে কথা বলি না। আমরা ভালো প্রতিবেশির মতো বসবাস এবং আলোচনার মাধ্যমে বিবাদমান বিষয়গুলোর সমাধান করতে চাই। 

এদিকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় আসার পর থেকে কাশ্মীর সঙ্কটের সমাধানে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়ে আসছেন। ভারতের নির্বাচন শেষ হলেই এই আলোচনা প্রক্রিয়া শুরু হতে পারে আশা করেছেন দেশটির কর্মকর্তারা।

গত মাসেই ইমরান খান বলেছেন, তার বিশ্বাস, মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আবারো ক্ষমতায় এলে শান্তি আলোচনার দারুণ সম্ভাবনা তৈরি হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

মন্তব্য



সাতদিনের সেরা