kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

ফল প্রকাশের আগে ফের কলম হাতে মমতা, বাজালেন পিয়ানোও

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ২১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



ফল প্রকাশের আগে ফের কলম হাতে মমতা, বাজালেন পিয়ানোও

‘সবটাই জরুরি। কিছু কথা ছিল, ওটাও জরুরি।’

ভারতের কেন্দ্রীয় সংসদ লোকসভা নির্বাচনের ফল প্রকাশের আগের দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস দলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের এহেন কবিতা যথেষ্ট অর্থবহ বলেই মনে করছে দেশটির রাজনৈতিক মহল।

 

জরুরী!!! pic.twitter.com/8kNEOdBIOT

— Mamata Banerjee (@MamataOfficial) May 22, 2019

 

কেন্দ্রে সরকার গড়ার ক্ষেত্রে দেশটির প্রায় সবকটি বেসরকারি সংবাদমাধ্যমের এক্সিট পোল বিজেপিকেই এগিয়ে রেখেছে। তাতে যারপরনাই চটেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। আর রেগে গিয়ে আগের মতোই কলম ধরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। লিখে ফেলেছেন আস্ত একটা কবিতা। সেটি আবার টুইটারে পোস্টও করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করে মমতা লিখেছেন, ‘মধ্য রাতে সিদ্ধান্ত, ওটাও জরুরি। ভিলেনের মাঠে এ খেলা, তাতেও জরুরি।’ বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের জামানায় দেশের বিচার ব্যবস্থা বিধ্বস্ত হওয়ার পাশাপাশি গণতন্ত্রকে গুহায় পাঠানো হয়েছে বলে অভিযোগ করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতার শেষ দুই লাইন, ‘কী দেখলে নির্বাচন? নির্বাসনও কি জরুরি?’ নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞদের প্রশ্ন, কার নির্বাসনের কথা বলছেন দিদি।

ওদিকে আজ রাত ৯টার পরে পিয়ানোতে একটি গানের সুর তুলে সেটিও নিজের ফেসবুক পেজে পোস্ট করেছেন মমতা। ক্যাপশনে লিখেছেন, ভোটের ফলাফল প্রকাশের দিন এগিয়ে আস উপলক্ষে আমি আমার মাতৃভুমির জন্য প্রার্থনা করছি। এই গানটি মা, মাটি ও মানুষের প্রতি উৎসর্গ করা হলো।

কিছুদিন আগেই খোদ কলকাতায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙা এবং তা নিয়ে রাজনৈতিক বিতর্কে ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায় মূলত বিজেপিকে আক্রমণ করেই ‘চেনা নয়’ ‘অবিশ্বাস্য কালো’ এবং ‘লজ্জিত’ নামে তিনটি কবিতা লিখে, সেগুলি টুইটারে পোস্ট করেছিলেন।

প্রথম কবিতায় বিজেপির বিরুদ্ধে উগ্র আগ্রাসন, সন্ত্রাসের অভিযোগ আনেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

 

চেনা নয় pic.twitter.com/4xQCPnlWBO

— Mamata Banerjee (@MamataOfficial) May 18, 2019

 

‘অবিশ্বাস্য কালো’ কবিতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল বিজেপিকে কলঙ্কিত ব্রেন, মিথ্যাচারী, স্বৈরাচারী, অহংকারী বলে আক্রমণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

অবিশ্বাস্য কালো ??? pic.twitter.com/zkdzajzx4o

— Mamata Banerjee (@MamataOfficial) May 18, 2019

 

আর ‘লজ্জিত’ কবিতায় বিজেপিকে বাংলার সংস্কৃতি, ঐতিহ্য নিয়ে না খেলার হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

 

pic.twitter.com/pylwuKBEUe

— Mamata Banerjee (@MamataOfficial) May 17, 2019

মন্তব্য



সাতদিনের সেরা