kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

ভারতে ভোট জালিয়াতির আশঙ্কা; রাত জেগে ইভিএম পাহারায় বিরোধী দল

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ১৮:১২ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ভোট জালিয়াতির আশঙ্কা; রাত জেগে ইভিএম পাহারায় বিরোধী দল

ইভিএম মেশিন

ভারতের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দেশটির বিরোধী দলগুলো আশঙ্কা করছে, ইভিএম বদল করে ভোটের ফল উল্টে দেওয়ার অপচেষ্টা করতে পারে ক্ষমতাসীন বিজেপি। আর এমন আশঙ্কায় ঘি ঢেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কিছু ভিডিও। এসব ভিডিওতে ইভিএমে জালিয়াতির ইঙ্গিত মিলেছে। বিভিন্ন রাজ্যে ভোট জালিয়াতির আশঙ্কায় রাত জেগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পাহারা দিচ্ছে বিরোধী রাজনৈতিক দলগুলোর সদস্যরা। এদিকে কারচুপির আশঙ্কায় ভোটগণনার আগে ভিভিপ্যাটের স্লিপের সঙ্গে ইভিএম মিলিয়ে দেখার দাবি জানিয়ে মঙ্গলবার নির্বাচন কমিশনে স্মারকলিপি দিয়েছে ২২টি বিরোধী দল। 

ভাইরাল হওয়া একটি ভিডিও নিয়ে উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে বিক্ষোভের ঘটনা ঘটেছে। ওই ভিডিওতে দেখা গেছে, উত্তর প্রদেশের চান্দৌলি এবং গাজিপুর কেন্দ্রে ভোটের একদিন পর একটি ট্রাক থেকে ইভিএম নামানো হচ্ছে।

কোনও রকম নিরাপত্তা ছাড়াই ইভিএম অন্যত্র পাঠানো হচ্ছে এবং অননুমোদিত গাড়িতে সেগুলোকে রাখা হচ্ছে । এমন বেশ কিছু ছবিও প্রকাশিত হয়েছে। বিহার, হরিয়ানা এবং পাঞ্জাবের বিভিন্ন জায়গা থেকে ইভিএমের কারচুপির অভিযোগ উঠেছে।

বিক্ষোভকারীরা বলছেন, স্ট্রং রুমের বাইরে নিয়ে ইভিএম-এর ফলাফল বদলে দেওয়া হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে নেতাকর্মীদের স্ট্রং রুম পাহারা দেওয়ার নির্দেশ দিয়েছে বিরোধীদলগুলো। 

সূত্র: এনডিটিভি

মন্তব্য



সাতদিনের সেরা