kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

চীনে যৌনকর্মী হতে বাধ্য করা হচ্ছে উ. কোরিয়ার নারীদের

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ১৮:০১ | পড়া যাবে ২ মিনিটে



চীনে যৌনকর্মী হতে বাধ্য করা হচ্ছে উ. কোরিয়ার নারীদের

উত্তর কোরিয়ার কয়েকশ নারীকে জোরপূর্বক চীনে বিয়ে ও যৌন দাসী হতে বাধ্য করা হয়েছে। সম্প্রতি এক গবেষণার ফলাফলে এ ধরনের চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

লন্ডনভিত্তিক অলাভজনক একটি প্রতিষ্ঠানের করা ওই গবেষণায় দুই বছর ধরে ভুক্তভোগীদের বয়ান নেওয়া হয়েছে। চীনে যৌনকর্মী হতে বাধ্য করা ৪৫ জনের বক্তব্যও নিয়েছেন গবেষকরা।

উত্তর কোরিয়ার রাজনৈতিক আবহের কারণে এ ধরনের নির্যাতনের পরেও কোনো ধরনের সুরাহা পায় না তরুণীরা। দিনের পর দিন উত্তর কোরিয়ার নারীদের চীনে গিয়ে যৌন দাসী বানানোর চাপ বাড়তেই আছে।

ভুক্তভোগী নারীরা বলছেন, যৌন দাসী হিসেবে চীনা নাগরিকদের লালসার শিকার হওয়ার পর চার ডলার পান তারা। আর স্ত্রী হিসেবে সেবা দিলে মেলে একশ ৪৬ ডলার।

পার্ক জিউন নামে এক নারী বলেন, এাক দালালের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছিলাম আমি। সাতশ ২০ ডলারের বিনিময়ে আমাকে বিক্রি করে দেওয়া হয়েছিল। ছয় বছর আমি দাসের মতো জীবন কাটিয়েছি।

গবেষণার ফলাফলে বলা হয়েছে, উত্তর কোরিয়ার ২০ হাজারের বেশি নারী চীনে রয়েছেন। তাদের মধ্যে ৬০ শতাংশ নারী যৌনকর্মী হিসেবে আছেন। যাদের মধ্যে আবার ৫০ শতাংশকে জোরপূর্বক যৌনকর্মী বানানো হয়েছে, ৩০ শতাংশকে বিক্রির পর বিয়ে দেওয়া হয়েছে আর ১৫ শতাংশকে দিয়ে সাইবার সেক্স করানো হয়।

মন্তব্য



সাতদিনের সেরা