kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

ইন্দোনেশিয়ায় নির্বাচনের ফলাফল পরবর্তী সহিংসতায় নিহত ৬

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ১৭:২২ | পড়া যাবে ২ মিনিটে



ইন্দোনেশিয়ায় নির্বাচনের ফলাফল পরবর্তী সহিংসতায় নিহত ৬

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণার পর সহিংসতায় অন্তত ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২ শতাধিক। সহিংসতায় জড়িত সন্দেহে বেশ কয়েকজন বিরোধী সমর্থককে আটক করেছে পুলিশ। এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী জাকার্তায় অন্তত ৫০ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিরোধী সমর্থকদের তুমুল সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। দ্বিতীয়বারের মতো জোকো উইদোদোকে দেশটির প্রেসিডেন্ট ঘোষণার পরপরই রাস্তায় নামে বহু মানুষ। নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ফলাফল বাতিলের দাবি জানান তারা। বিক্ষোভকারীরা সড়ক অবরোধ ও ভাঙচুর করলে পুলিশ এতে বাধা দেয়। এক পর্যায়ে দু'পক্ষের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়লে হতাহত হন বেশ কয়েকজন।

আন্দোলনকারীরা বলেন, এই ফল আমরা মানি না। প্রতারকের কোন স্থান আমাদের দেশে নেই। উইদোদো একজন ঠক, প্রতারক। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে আমাদের দেশের মানুষ কোনদিনও ভয় পায়নি।

এদিকে, আন্দোলনকারীদের কাছ থেকে বেশকিছু অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া সহিংসতায় জড়িত সন্দেহে আটক করা হয়েছে বেশ কয়েকজনকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীজুড়ে অন্তত ৫০ হাজার নিরাপত্তা বাহিনীর সদস্যও মোতায়েন করা হয়েছে।

ইন্দোনেশিয়া পুলিশের মুখপাত্র মোহাম্মদ ইকবাল বলেন, আন্দোলনকারীরা জার্কাতার বাইরে থেকে এসে সহিংসতা চালিয়েছে। এ ঘটনায় প্রায় বেশ কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও তাদের কাছ থেকে বেশ কিছু অস্ত্র গোলাবারদ উদ্ধার করা হয়েছে। 

একই দাবিতে বুধবার সকালেও জার্কাতার রাস্তায় অবস্থান নেন কয়েক হাজার আন্দোলনকারী। এসময় উইদোদো বিরোধী বিভিন্ন শ্লোগান দেন তারা। সরকার সমর্থকরাও এ সময় নেমে আসলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বন্ধ রাখা হয় সব ধরনের দোকান পাট। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

তারা বলেন, সব কিছু বন্ধ রাখা হয়েছে। এমনকি আমাদের অফিসও বন্ধ। অনেকেই বাসা থেকে বের হতে ভয় পাচ্ছে। এমন পরিস্থিতিতে কোথাও যাওয়া যাচ্ছেনা। কেননা তারা সব রাস্তা বন্ধ করে দিয়েছে। আমরা আতঙ্কের মধ্যে আছি।

গত ১৭ই এপ্রিল দেশটিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভোট দেন প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার। নির্বাচনে ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন জোকো উইদোদো।

মন্তব্য