kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

পাকিস্তানে এইচআইভি আক্রান্ত কয়েকশ শিশু

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ১৭:১৬ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানে এইচআইভি আক্রান্ত কয়েকশ শিশু

শিশুদের এইচআইভি পরীক্ষা করা হচ্ছে। আর বাবা-মা আতঙ্কের মধ্যে সময় পার করছেন ফলাফল জানার জন্য। সেখানে কয়েকশজন এইচআইভি পজিটিভ হিসেবে চিহ্নিত হয়েছে, যাদের অধিকাংশই শিশু। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের দক্ষিণাঞ্চলের সিন্ধু প্রদেশে। 

বিশেষজ্ঞরা বলছেন, অস্বাস্থ্যকর চিকিৎসার উপকরণ ও হাতুড়ে চিকিৎসকের দ্বারস্থ হওয়ার কারণে এ ধরনের ঘটনা ঘটেছে।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, গত কয়েক সপ্তাহে কয়েকশ ব্যক্তিকে এইচআইভি পজিটিভ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই শিশু। সিজার থেকে শুরু করে বিভিন্ন অপারেশনের সময় অস্বাস্থ্যকর চিকিৎসার উপকরণ ব্যবহার এবং হাতুড়ে চিকিৎসকের অদক্ষতার কারণে এ ধরনের ঘটনা ঘটেছে।

এখনো বহু মানুষ সন্তানদের এইচআইভি পরীক্ষার জন্য নিয়ে আসছেন। শিশুদের শরীরে এইচআইভি ভাইরাসের উপস্থিতির ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠেছে এলাকাবাসী। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, চিকিৎসার উপকরণের ঘাটতির কারণে স্থানীয় স্বাস্থ্যসেবাকেন্দ্রগুলোতে একই সিরিঞ্জ কিংবা ছুরি-কাঁচি বহুবার ব্যবহার করা পড়েছে। ফলে এ ধরনের ঘটনা ঘটেছে।

হাসপাতালের বাইরে শিশুকে নিয়ে অপেক্ষমান আজাদ জানান, এইচআইভি পরীক্ষার আগেই তার শঙ্কা হচ্ছে, মেয়ে হয়তো পজিটিভ। সে কারণে তিনি অনেকটাই মুষড়ে পড়েছেন।

তিন দিন আগে জানা গেছে নিসার আহমেদের এক বছরের মেয়ে এইচআইভি পজিটিভ। তিনি বলেন, যে ডাক্তারের জন্য এ ঘটনা ঘটেছে, তাকে অভিশাপ দিচ্ছি।

নিজের পাঁচ সন্তানকে পরীক্ষা করানোর পর ছোটজনের শরীরের এইচআইভি ধরা পড়েছে ইমাম জাদির।  পুরো পরিবার এ নিয়ে মন খারাপ করে বসে আছে।


খবরটি ইউনিকোড থেকে বাংলা বিজয় ফন্টে কনভার্ট করা যাবে কালের কণ্ঠ Bangla Converter দিয়ে

মন্তব্য



সাতদিনের সেরা