kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

ইরান যুদ্ধ চাইলে সেটিই হবে তাদের আনুষ্ঠানিক সমাপ্তি : ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৯ ১২:২৪ | পড়া যাবে ২ মিনিটে



ইরান যুদ্ধ চাইলে সেটিই হবে তাদের আনুষ্ঠানিক সমাপ্তি : ট্রাম্প

ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সম্পর্ক একেবারে যেন যুদ্ধাবস্থায় এসে পৌঁছেছে। রবিবার মাইক্রোব্লগিং সাইট টুইটারে এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রীতিমতো ‘আনুষ্ঠানিক সমাপ্তির’ হুমকি দিয়েছেন ইরানকে।

টুইটে ট্রাম্প লিখেছেন,“ইরান যদি যুদ্ধ চায়, তাহলে সেটিই হবে ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি। আর কখনোই যুক্তরাষ্ট্রকে হুমকি নয়!”

রবিবার বাগদাদের ‘গ্রিন জোনে’ রকেট নিক্ষেপের প্রতিক্রিয়ায় এসব হুঁশিয়ারি এল বলে ধারণা করা হচ্ছে। বাগদাদের ‘গ্রিন জোনে’ নিক্ষিপ্ত রকেটটি মার্কিন দূতাবাসের কাছে বিস্ফোরিত হয়।

সাম্প্রতিক টুইটে যুদ্ধ চাইলে সেটিই ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি হবে বলে হুঁশিয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

গত সপ্তাহে সৌদি তেল স্থাপনায় ড্রোন হামলার জবাবে সৌদি আরবও ইরানকে কড়া হুমকি দিয়েছে। সৌদি আরব ইরানকে হুঁশিয়ার করে জানিয়েছে, ইরান যুদ্ধ চাইলে তারা সর্বশক্তি দিয়ে জবাব দিতে প্রস্তুত এবং যুদ্ধ এড়ানো ইরানের ওপরই নির্ভর করছে।
যুক্তরাষ্ট্র নতুন করে ইরানের ওপর কঠোর অর্থনেতিক নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী বহর ও পারমাণবিক বোমা বহনে সক্ষম বি-৫২ বোমারু বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

রবিবার বাগদাদের ‘গ্রিন জোনে’ নিক্ষিপ্ত রকেট যুক্তরাষ্ট্রের দূতাবাসে আঘাত করেনি। এতে কেউ হতাহত হয়নি এবং উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতিও হয়নি বলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন। তবে কোনো পক্ষ রকেট নিক্ষেপের দায় স্বীকার না করলেও এই ঘটনাটি যুক্তরাষ্ট্র ‘খুব গুরুত্বের’ সঙ্গে নিয়েছে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য