kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

‘কঠিন ও অকল্পনীয় জবাব দেয়ার সামর্থ্য রয়েছে ইরানের’

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৯ ২২:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



‘কঠিন ও অকল্পনীয় জবাব দেয়ার সামর্থ্য রয়েছে ইরানের’

ইরান ইস্যুতে ভুল পদক্ষেপের পরিণতির বিষয়ে ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে পাকিস্তানের সাবেক সেনাপ্রধান জেনারেল মির্জা আসলাম বেগ বলেছেন, যে কোনো ধরনের হামলার ‘কঠিন ও অকল্পনীয়’ জবাব দেয়ার সামর্থ্য রয়েছে ইরানের।

পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের চলমান উত্তেজনাকে ইসরাইলের স্বার্থেই ট্রাম্পের পরিকল্পিত খেলা হিসেবে আখ্যায়িত করেন তিনি। বলেন, ইসরাইলের স্বার্থে ইরান যুদ্ধে জড়াতে চায় যুক্তরাষ্ট্র।

শনিবার পাকিস্তানের দ্য নেশন পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে সাবেক এ পাক সেনাপ্রধান এসব কথা বলেন।

মধ্যপ্রাচ্যের চলমান যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষাগ্রহণ করা উচিত জানিয়ে মির্জা আসলাম বেগ আরও বলেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে- মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি থেকে ইসরাইল ও আমেরিকা শিক্ষা নেয়নি। তারা এখন মধ্যপ্রাচ্যে যেসব যুদ্ধ চালাচ্ছে সেগুলো থেকেও তাদের শিক্ষা নেয়া উচিত।

তিনি বলেন,যুক্তরাষ্ট্রের সহায়তায় ইরানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে ইসরাইল বিপদে পড়বে বলেও মন্তব্য করেন তিনি। কারণ হিসেবে তিনি জানান, ইরান এখন পূর্ণ জবাব দেয়ার সক্ষমতা অর্জন করেছে।

দ্য নেশন পত্রিকায় প্রকাশিত ওই কলামে ইরাক-ইরান যুদ্ধ, ২০০৬ সালে ইসরাইল-হিজবুল্লাহর লড়াইসহ বিভিন্ন বিষয়ে মতামত দেন পাকিস্তানের সাবেক শীর্ষ সামরিক কর্মকর্তা।

যুদ্ধে না জড়ানোই সবার জন্য কল্যাণকর হবে উল্লেখ করে মির্জা আসলাম বেগ লেখেন, যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমানের মাধ্যমে ইরানের প্রতিরক্ষাব্যবস্থা দুর্বল করা হয়তো সম্ভব হবে, তবে এমন যুদ্ধবিমান প্রতিহত করার সক্ষমতাও ইরান এখন অর্জন করেছে। আর যদি যুদ্ধ শুরুই হয়ে যায় তা হলে পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন হবে। তখন ইরানের ক্ষেপণাস্ত্র, রকেট, ড্রোন এবং আত্মঘাতী হামলাকারীদের উপস্থিতি যুদ্ধের পটপরিবর্তন করে দিতে পারে। এ জন্য নিজেদের ভালোর জন্যই ইসরাইলের উচিত ট্রাম্পের ফর্মুলা না মেনে শান্তির পথে চলা।

মন্তব্য



সাতদিনের সেরা