kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

ফের ভারতের ক্ষমতায় আসছেন মোদি : বুথ ফেরত জরিপ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৯ ২০:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ফের ভারতের ক্ষমতায় আসছেন মোদি : বুথ ফেরত জরিপ

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের ভারতের ক্ষমতায় আসছে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। 

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা আইপিএসওএস ও ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন নিউজ১৮ এর বুথ ফেরত জরিপে মোদির পরিষ্কার জয়ের চিত্র উঠে এসেছে।

এতে বলা হয়েছে, দেশটির ডানপন্থী দলগুলোর নেতৃত্বদানকারী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জোট প্রথম ছয় দফার ৪৮৩ আসনের মধ্যে ২৯২ থেকে ৩১২ টি আসনে জয়ী হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

অন্যদিকে, দেশটির অপর প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, জরিপ সংস্থা রিপাবলিক সি-ভোটার তাদের বুথ ফেরত সমীক্ষার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল বিজেপি আবারও ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিয়েছে।

তাদের জরিপের ফলাফলে বলা হয়েছে, ৫৪৩ আসনের লোকসভায় ৩ শতাধিক আসনে জয়ী হতে পারে বিজেপি। পাশাপাশি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এবং মিত্ররা ১২৮ আসনে জয় পেতে পারে।

ভারতের এবারের ১৭তম লোকসভা নির্বাচনে প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সাত দফার এ নির্বাচনে প্রায় ১০ লাখ ভোটকেন্দ্র তৈরি করা হয়।

বিশ্বের সর্ববৃহৎ এই ম্যারাথন ভোটযজ্ঞ শুরু হয়েছিল গত ১১ এপ্রিল। প্রথম দফার ভোটে ভোটদানের হার ছিল ৬৯.৪৩ শতাংশ। ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬৬ শতাংশ ভোট পড়ে। ২৯ এপ্রিল চতুর্থ দফায় ভোটদানের হার ছিল ৬৪ শতাংশ। ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে পঞ্চম দফায়। ৬৩.৩ শতাংশ ভোট পড়েছে ষষ্ঠ দফার ভোটে। আর আজ  বেলা ১টা পর্যন্ত সপ্তম বা শেষ দফায় ভোটদানের হার ৪১.৬ শতাংশ।

ভারতের লোকসভা নির্বাচনে সাত দফার নির্বাচনে রবিবার সন্ধ্যা ৬টায় শেষ হয়েছে ভোটগ্রহণ পর্ব। ২৩ মে লোকসভা নির্বাচনের ভোট গণনা। সেখানেই ঠিক হবে কেন্দ্রে সরকার গড়বে কারা। বারানসী থেকে দ্বিতীয়বার ভোটে লড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেরালার ওয়ানাদ এবং আমেঠি থেকে ভোটের ময়দানে ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

 এবারের লোকসভা নির্বাচনে ভোট দেন প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের তুলনায় ৯ কোটি বেশি। লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্বে প্রায় ১ মিলিয়ন ভোটকেন্দ্র তৈরি করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা