kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

মরণাপন্নকে বাঁচিয়ে হিরো হতে রোগীর শরীরে বিষ দিতেন চিকিৎসক

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৯ ১৯:২৮ | পড়া যাবে ২ মিনিটে



মরণাপন্নকে বাঁচিয়ে হিরো হতে রোগীর শরীরে বিষ দিতেন চিকিৎসক

রোগীর অবস্থা একেবারে জটিল করে তুলে তাদের বাঁচিয়ে নিজে হিরো হওয়ার চেষ্টার  অভিযোগ উঠেছে একজন চিকিৎসকের বিরুদ্ধে। এজন্য রোগীদের শরীরে বেশি মাত্রায় বিষ প্রয়োগ করতেন ফরাসি চিকিৎসক ফ্রেডেরিক পেচিয়ার।

১৭ জন রোগীর শরীরে বিষ প্রয়োগের অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এই ১৭ জনের মধ্যে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রসিকিউটরদের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে নিজের রোগীদের অ্যানেস্থেসিয়ার ডোজের উপাদানে পরিবর্তন আনতেন ওই চিকিৎসক। ফলে রোগীর জীবন শঙ্কায় পড়ে যেত। তখন সেই রোগীকে বাঁচাতে পেচিয়ার ঝাঁপিয়ে পড়তেন অপারেশন থিয়েটারে।

যদিও নিজের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ অস্বীকার করেছেন পেচিয়ার। তার দাবি, এসব অভিযোগ আর তদন্তের পরিণতি যাই হোক না কেন, আমার ক্যারিয়ার শেষ হয়ে গেল। রোগীকে বিষ প্রয়োগের অভিযোগ ওঠার পর কেউ আমাকে বিশ্বাস করতে পারবে না। আমার পরিবার ও সন্তানদের ভবিষ্যৎ নিয়ে আমি উদ্বিগ্ন।

তার আইনজীবী জন-ইভস ল্য বরগনে বলেন, পেচিয়ারের বিরুদ্ধে চলমান তদন্ত কিছুই প্রমাণ করে না। হতে পারে পেচিয়ার বিষপ্রয়োগ করেছেন। কিন্তু সেটা কেবল ধারণা। জোর করে এই অভিযোগ চাপিয়ে দেওয়া হয়েছে তার ওপর।

পেচিয়ারের বিরুদ্ধে ২০১৭ সালেও বিষ প্রয়োগের অভিযোগ ওঠেছিল। ওই সময় সাতজন রোগীকে বিষপ্রয়োগের ঘটনায় তদন্তাধীন ছিলেন তিনি। পরবর্তী সময়ে তাকে ছেড়ে দেওয়া হয়। তবে চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল তাকে।

মন্তব্য



সাতদিনের সেরা