kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

ইয়েমেনে সরকারি বাহিনীর সাথে সংঘর্ষে ৮০ হুথি বিদ্রোহী নিহত

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৯ ১৭:৪০ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েমেনে সরকারি বাহিনীর সাথে সংঘর্ষে ৮০ হুথি বিদ্রোহী নিহত

ইয়েমেনের ধালে প্রদেশে সরকারি বাহিনীর সাথে সংঘর্ষে ৮০ জন হুথি বিদ্রোহী নিহত হয়েছেন। এই ঘটনায় হুথি বিদ্রোহীদের কমান্ডার মোহাম্মদ আল-সানহানিও নিহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার দেশটির সরকারি বাহিনীর সাথে সংঘর্ষের সময় এই হতাহতের ঘটনা ঘটে। দেশটির সেনা বাহিনীর ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়।

সেপ্টেম্বর নেট নামক ইয়েমেনের সেনাবাহিনীর ওই ওয়েবসাইটে জাননো হয়, এ সময় সেনাবাহিনী হুথিদের বিপুল পরিমাণে গোলাবারুদ ও অস্ত্রও ধ্বংস করে। 

সেনাবাহিনী সূত্র জানায়, হুথি বিদ্রোহীদের কাছ থেকে সম্প্রতি ধালা শহরটিকে নিয়ন্ত্রণে নিয়েছে সেনাবহিনী। যার ফলে হুথিরা সেনা সদস্যদের ওপর হামলা চালায়। পরে সেনা সদস্যরা তাদের প্রতিরোধ করতে গেলে এই ঘটনা ঘটে। 

ইয়েমেনের সংযুক্ত আরব আমিরাত-প্রশিক্ষিত নিরাপত্তা বেল্ট এক বিবৃতিতে জানায়, সেনাবাহিনী হুথিদের হাত থেকে সফলভাবে শহরটিকে মুক্ত করেছে।

ইয়েমেনে ২০১৪ সালের পর থেকে অবস্থা খুব খারাপ হতে থাকে। এ সময় হুথি বিদ্রোহীরা রাজধানী সানাসহ দেশটির অধিকাংশ অঞ্চল দখল করে নেয়। এর পর ২০১৫ সালের দিকে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে বিমান হামলা চালায়। তারপর দেশটির পরিস্থিতি আর ভালো হয়নি। দেশটিতে হাজার হাজার মানুষ বুলেটের ও অথবা মাইনের আঘাতে নিহত হচ্ছেন।

গৃহযুদ্ধে ফলে দেশটি পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে। এর ফলে দেশটিতে দেখা দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় মানব-সৃষ্ট মানবিক বিপর্যয়। গত তিনবছরে ২ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন এবং প্রায় ১ লাখ ৪০ হাজার শিশু নিহত হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। এ ছাড়াও দেশটিতে দেখা দিয়েছে চরম দুর্ভিক্ষ।

সূত্র: আনাদোলু এজেন্সি

মন্তব্য



সাতদিনের সেরা