kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

কৃষি পণ্যে ন্যায্যমূল্যের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

দিনাজপুর প্রতিনিধি   

১৬ মে, ২০১৯ ২০:১১ | পড়া যাবে ২ মিনিটে



কৃষি পণ্যে ন্যায্যমূল্যের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

কৃষি পণ্যের ন্যায্যমূল্যের দাবিতে মানববন্ধন করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ২নং গেট সংলগ্ন দিনাজপুর-ঢাকা মহাসড়কের সামনে তারা এই মানব বন্ধন কর্মসূচি পালন করেন। ঘন্টাব্যাপী এই মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সংগঠনসহ দুই শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশ গ্রহণ করেন ।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘কৃষকের কান্না, আর না আর না’, ‘কৃষি প্রধান দেশে, কৃষকরা কেন অবহেলিত’, ‘কৃষক বাঁচলে, বাঁচবে দেশ-গড়বে সোনার বাংলাদেশ’ ইত্যাদি লিখা সম্বলিত প্লেকার্ড, ফেস্টুন ও ব্যানার হাতে নিয়ে কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন দাবির কথা তুলে ধরেন।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সভাপতি আব্দুল মান্নান, ডিবেটিং সোসাইটির সভাপতি জাহিদ শিহাব, সেঁজুতি সাংস্কৃতিক ঐক্যের সাধারণ সম্পাদক রাজীব আহমেদ, অর্কের সাধারণ সম্পাদক রুবাইয়াত পৃথ্বি, রোভার মুশফিকুর রহমান, এইচএসটিউ মুনা ও মানববন্ধনের আহ্বায়ক মারুফ হাসান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আমরা কৃষক পরিবারের ছেলে, আমাদের বাবারা ধান চাষ করেই আমাদের পড়ালেখা করান। বাজারে ধানের দাম কম থাকায়, তারা ধান বিক্রি করতে পারছেন না। বাবারা ভালো না থাকলে, আমরা কীভাবে ভালো থাকি? যে দেশে প্রায় ৮০ ভাগ মানুষ কৃষি পণ্যের ওপর নির্ভরশীল, সেই কৃষি প্রধান দেশে আজ কৃষকরা কেন অবহেলিত হবে? বাজারে ১ কেজি গরুর মাংস কিনতে গেলে লাগে ৫৫০ টাকা । সেখানে এক মণ ধানের মূল্য ৫০০ টাকা। এক মণ ধান বিক্রি করেও এক কেজি মাংসের টাকা হয়না। 

মন্তব্য