kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা

ট্রাম্পকে যুদ্ধের বাগাড়ম্বর বন্ধের আহবান আইন প্রণেতাদের

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৯ ১৮:০২ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পকে যুদ্ধের বাগাড়ম্বর বন্ধের আহবান আইন প্রণেতাদের

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান সামরিক উত্তেজনায় দিন দিন উদ্বেগ বাড়ছে মার্কিন কংগ্রেসের সরকারি ও বিরোধীদলের আইন প্রণেতাদের মধ্যে। এ বিষয়ে তাদেরকে অন্ধকারে না রাখতে এবং  যুদ্ধের বাগাড়ম্বর বন্ধ করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

ইরানের বিরুদ্ধে যখন সামরিক পদক্ষেপ নেয়ার বিষয়ে মার্কিন কর্মকর্তারা নানা আলাপ আলোচনা করছেন তখন এ উদ্বেগ প্রকাশ করলেন কংগ্রেস সদস্যরা। ইরানের সঙ্গে সমস্যা সমাধানের জন্য কূটনৈতিক চ্যানেল চালু করার আহ্বান জানিয়েছেন কংগ্রেসের ডেমোক্র্যাট দলের সদস্যরা।

একইসঙ্গে তারা ট্রাম্প প্রশাসনকে যুদ্ধের বাগাড়ম্বর বন্ধ করারও পরামর্শ দিয়েছেন। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, কংগ্রেসের সম্মতি না নিয়ে যুদ্ধ করার এখতিয়ার তাদের নেই।

অন্যদিকে রিপাবলিকান দলের সিনেটর লিন্ডসে গ্রাহাম সাংবাদিকদের বলেন, ‘আমি মনি করি আমাদের সবাইকে তারা অন্ধকারে রেখেছেন।’

এছাড়া, সিনেটে সংখ্যালঘু নেতা চাক শুমার সমগ্র পরিস্থিতি সম্পর্কে ব্রিফ করার জন্য ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান ও সেনাপ্রধান জেনারেল জোসেফ ডানফোর্ডের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বিষয়টি নিয়ে নানা রকমের ঘটাতি রয়েছে। এক লাখ ২০ হাজার সেনা পাঠানো সাধারণ কোনো বিষয় নয়। এ নিয়ে অবশ্যই কংগ্রেসে আলাচনা করতে হবে এবং কংগ্রেসের অনুমতি নিতে হবে।

মার্কিন আইন প্রণেতাদের এই হতাশা দূর করতে ট্রাম্প প্রশাসন আজ আরো পরে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলের সিনেট এবং প্রতিনিধি পরিষদের নেতাদেরকে ব্রিফ করবে।

মন্তব্য