kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

কাঞ্চনজঙ্ঘা জয় করতে গিয়ে মৃত্যুর কাছে পরাজয় দুই বাঙালি পবর্তারোহীর

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৯ ১২:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



কাঞ্চনজঙ্ঘা জয় করতে গিয়ে মৃত্যুর কাছে পরাজয় দুই বাঙালি পবর্তারোহীর

নেপালের কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গে দুই ভারতীয় বাঙালি আরোহীর মৃত্যু হয়েছে। এঁরা হলেন বিপ্লব বৈদ্য (৪৮) এবং কুন্তল কাঁড়ার (৪৬)। পর্বতশৃঙ্গ জয়ের পর গুরুতর অসুস্থ হয়ে সেখানেই মৃত্যুবরণ করেন তাঁরা।

নেপাল ন্যাশনাল মাউন্টেইন গাইড অ্যাসোসিয়েশনের পাসাং শেরপা বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

পাসাং শেরপা বলেন, বুধবার সকালে বিশ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্খ কাঞ্চনজঙ্ঘা জয় করেন একজন ভারতীয়। আরেকজন জয়ের কাছাকাছি ছিলেন। কিন্তু তাঁরা দুজনই অসুস্থ হয়ে পড়েন এবং মারা যান।

পাসাং আরো বলেন, অতি উঁচুতে ওঠার ফলে সম্ভবত  স্নায়বিক দুর্বলতা ও ঠাণ্ডায় মারা গেছেন তাঁরা। তিনি বলেন, বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার আট হাজার ৫৮৬ মিটার (২৮,১৬০ ফুট) সামিটের একটু নিচে অসুস্থ হয়ে পড়েন। তাঁদেরকে উদ্ধার করে নিচের ক্যাম্পে ফিরিয়ে আনার চেষ্টা চলছিল। এ জন্য উদ্ধার হেলিকপ্টারও প্রস্তুত করা হয়। এ ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

পাসাং শেরপা বলেন, লাশ দুটি নিচে আনার চেষ্টা চলছে। তবে খাড়া বরফের ঢাল এবং অক্সিজেন মাত্রা কম থাকার কারণে তা যথেষ্ট কঠিন।

এদিকে, ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, অনেক প্রতিকূলতাকে জয় করে বুধবার সকালে কাঞ্চনজঙ্ঘা জয় করেন চার বাঙালি পর্বতারোহী। এঁরা হলেন বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার এবং রমেশ রায় ও রুদ্রপ্রসাদ হালদার।

কাঞ্চনজঙ্ঘা জয় করতে গত মঙ্গলবার ক্যাম্প ৪ থেকে রওনা দিয়েছিলেন চার আরোহী। তবে বুধবার দুপুরের পর বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার অসুস্থ হয়ে পড়ার খবর আসে।

নেপালে বসন্ত মৌসুমে শত শত বিদেশি পর্বতারোহী এবং তাঁদের গাইড হিমালয় আরোহনের চেষ্টা চালায়। জনপ্রিয় এই মৌসুম মার্চে শুরু হয়। আর শেষ হয় মে মাসে। 

সূত্র : দ্য স্টার, জি নিউজ 

মন্তব্য