kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

বিদ্যাসাগরের মূর্তি ভাঙার জেরে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব ও এডিজিকে বদলি

অনিতা চৌধুরী, কলকাতা    

১৫ মে, ২০১৯ ২১:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্যাসাগরের মূর্তি ভাঙার জেরে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব ও এডিজিকে বদলি

ভারতের পশ্চিমবঙ্গে অমিত শাহ'র রোড শো ও বিদ্যাসাগর কলেজে হামলার ঘটনায় বড়সড় পদক্ষেপ নিয়েছে দেশটির নির্বাচন কমিশন। সরানো হয়েছে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য এবং এডিজি সিআইডি রাজীব কুমারকে। রাজ্যের মুখ্য সচিব মলয় দে’র হাতে তুলে দেওয়া হয়েছে স্বরাষ্ট্র সচিবের দায়িত্ব। রাজীব কুমারকে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ টার মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হাজিরা হয়তে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার সাংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে এডিজি সিআইডি পদে আর থাকছেন না রাজীব কুমার। বৃহস্পতিবার সকাল ১০ টার মধ্যে তাকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রিপোর্ট করতে বলা হয়েছে।

এ ছাড়া বুধবার সাংবাদ সম্মেলনে অত্রি ভট্টচার্যের কার্যকলাপের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন কমিশনের কর্মকর্তারা। রাজ্যের স্বরাষ্ট্র সচিব কমিশনের কাজে হস্তক্ষেপ করেছেন বলে অভিযোগ করেন তারা। সেকারণেই স্বরাষ্ট্র সচিবের পদ থেকে তাকে অপসারিত করা হয়েছে। রাজীব কুমারের কাজকর্মের বিষয়েও এদিন অসন্তোষ প্রকাশ করেছে কমিশন।

এদিকে বৃহস্পতিবার রাত ১০ টার পর থেকেই নির্বাচনী প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যে যে নয়‌টি কেন্দ্রে নির্বাচন হবে আগামী রবিবার সকাল ১০টা থেকে। সেকয়টি কেন্দ্রেই প্রচার বন্ধ রাখতে হবে কাল রাত ১০টার পর থেকে। এই প্রথম ৩২৪ নম্বর ধারা প্রয়োগ করল কমিশন।

নজিরবিহীনভাবে শুক্রবার থেকেই রাজ্যে শেষ দফার নির্বাচনী প্রচার বন্ধ করে দিয়েছে কমিশন। নির্ধারিত সময়ের একদিন আগে থেকেই শেষ দফার নির্বাচনী প্রচার বন্ধ করে দিল নির্বাচন কমিশন। স্বাভাবিকভাবে প্রচার শেষ হওয়ার কথা ছিল শুক্রবার বিকেলে।

কমিশনের বক্তব্য, ভোট প্রক্রিয়া চলাকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং বিভিন্ন রাজনৈতিক দলের প্রচার ও শোভাযাত্রাকে কেন্দ্র করে যে সংঘর্ষের ঘটনা ঘটছে তার ফলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সপ্তম তথা শেষ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, উত্তর ও দক্ষিণ কলকাতা কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

মন্তব্য



সাতদিনের সেরা