kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

আমিরাতে ভিক্ষা করলে ১ লাখ ১৫ হাজার টাকা জরিমানা, তিন মাসের জেল

আমিরাত প্রতিনিধি   

১৪ মে, ২০১৯ ২০:০৭ | পড়া যাবে ২ মিনিটে



আমিরাতে ভিক্ষা করলে ১ লাখ ১৫ হাজার টাকা জরিমানা, তিন মাসের জেল

সংযুক্ত আরব আমিরাতে ভিক্ষা করলে বাংলাদেশি টাকায় ১ লাখ ১৫ হাজার টাকা (পাঁচ হাজার দিরহাম) জরিমানা ও তিন মাসের জেলের বিধান রাখা হয়েছে। দেশটিতে ভিক্ষা করা সম্পূর্ণরুপে নিষিদ্ধ। তারপরও এক শ্রেণির লোক ভ্রমণ ভিসায় এসে ভিক্ষাবৃত্তি করে যাচ্ছে। তাই প্রশাসনও এ ভিক্ষাবৃত্তি বন্ধের জন্য জিরো টলারেন্স নীতি নিয়েছে। বিশেষ করে পবিত্র রমজান মাসে ভিক্ষাবৃত্তি বেশি করা হয় আমিরাতে।

এতে কেউ ভিক্ষাবৃত্তি করলে আর তা হাতেনাতে ধরা পড়লে ওই ভিক্ষুককে গুনতে হবে ৫ হাজার দিরহাম (বাংলাদেশি প্রায় ১ লাখ ১৫ হাজার টাকা) জরিমানা এবং তিন মাসের জেল। পাশাপাশি যেসব ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে ভ্রমণ ভিসা সংগ্রহ করে আমিরাতে এসেছেন সেসব কোম্পানিগুলোর জন্য রয়েছে ২ হাজার দিরহাম জরিমানা এবং তাদেরকে কালো তালিকাভুক্ত করা হবে। 

আমিরাতের পুলিশের পক্ষ থেকে জনানো হয়েছে এখানকার বেশিরভাগ ভিক্ষুক ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে ভ্রমণ ভিসায় এসেছেন। 

আমিরাতের বিভিন্ন জায়গায় ভিক্ষুকদের গ্রেপ্তার ও পবিত্র রমজান মাসে ভিক্ষা করতে না দেয়ার লক্ষ্যেই ইতিমধ্যে অভিযান চালু রয়েছে।

উল্লেখ্য যে, অতি সম্প্রতি দুবাইয়ের আল-কুজ এলাকা থেকে এক ভিক্ষুককে গ্রেফতার করা হলে পুলিশ জানতে পারে, প্রতি মাসে ভিক্ষা করে তার আয় ১ লাখ দিরহাম। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ লাখ টাকা।

মন্তব্য