kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৯ ১৮:২৭ | পড়া যাবে ২ মিনিটে



সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত

সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত হয়েছে। এ সময় একজন সেনা কর্মকর্তাও নিহত হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত হন ওই সেনা কর্মকর্তা।

দীর্ঘদিনের শাসক ওমর আল বশিরে পতনের পর বেসামরিক সরকার গঠনের দাবিতে সোমবার রাতভর বিক্ষোভ চলে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ ও নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন তাঁরা। আজ মঙ্গলবার চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে সংবাদ সংস্থা আলঅ্যারাবিয়া।

সুদানের সামরিক গোয়েন্দা প্রধান জেনারেল হুধাইফা আবদেল মালেক নিরাপত্তা বাহিনীর গুলি চালানোর বিষয়টি অস্বীকার করেছেন। তিনি এ ঘটনায় বিক্ষোভকারীদের ভেতর 'অনুপ্রবেশকারীদের' দায়ী করেন।

বিক্ষোভের কয়েক ঘণ্টা আগে দেশটির  প্রসিকিউটররা ঘোষণা করেন, তাঁরা বিক্ষোভকারীদের হত্যায় জড়িত থাকায় বশিরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। সুদানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সুনা এ তথ্য জানিয়েছে।

অভিযোগ প্রমাণিত হলে সাবেক এই রাষ্ট্রপতির কী শাস্তি হতে পারে- তা এখনও স্পষ্ট নয়। তবে প্রতিবাদকারীদের সংগঠনগুলো বলছে, বশির সরকারের পতন দাবিতে গত চার মাস ধরে মিছিল সমাবেশে চলে। তাতে গুলি চালিয়ে প্রায় এক শ জনকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী।

রুটি ও জ্বালানির দাম বাড়ানো কেন্দ্র করে গত ডিসেম্বরে বিক্ষোভ শুরু হয় সুদানে। ওই বিক্ষোভের মুখে ১১ এপ্রিল ক্ষমতাচ্যুত হন সেদেশের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশির। এরপর ক্ষমতা নেয় দেশটির সামরিক কাউন্সিল।

তবে ক্ষমতা কাঠামো থেকে বশির ঘনিষ্ঠদের সরানো এবং বেসামরিক সরকার প্রতিষ্ঠার দাবিতে সেনা কাউন্সিলের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত থাকে। এর অংশ হিসেবে গতকাল সোমবার রাতভর বিক্ষোভ চলে দেশটিতে।

সূত্র : আলঅ্যারাবিয়া 

 

মন্তব্য



সাতদিনের সেরা