kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

যুক্তরাষ্ট্রের কাছ থেকেই পারমাণবিক অস্ত্রের নকশা পেয়েছে ইরান!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৯ ২১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের কাছ থেকেই পারমাণবিক অস্ত্রের নকশা পেয়েছে ইরান!

ইরানকে পারমাণবিক অস্ত্রের নকশা দিয়েছিলো মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ! আর সেই নকশা কাজে লাগিয়েই পারমাণবিক বোমা তৈরির পথে এগিয়ে যাচ্ছে ইরান!

অবাক লাগছে? মিডলইস্ট আই ও ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত কিছু প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

১৯৯৬ সালে ইরানে প্রথমদিকের পারমাণবিক গবেষণা চলছিল। সেসময় আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন বিল ক্লিনটন। ইরানের এই প্রকল্প রোধে অদ্ভুত এক প্রকল্প গ্রহণ করে আমেরিকা। প্রকল্প অনুযায়ী তারা আমেরিকাতে অবস্থান করছে এমন একজন রাশিয়ান নিউক্লিয়ার বিজ্ঞানীকে নিয়োগ দেয় ইরানের সাথে যোগাযোগের জন্য। এই বিজ্ঞানীর কাজ ছিল ইরানকে পারমাণবিক অস্ত্রের ব্লুপ্রিন্ট সরবরাহ করা।

আসলে যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ছিলো সিআইএ’র কাউন্টার প্রলিফারেশন ডিপার্টমেন্ট ফায়ারসেট নামে পারমাণবিক অস্ত্রের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ তৈরি করে দেবে। তবে ডিজাইনটি থাকবে ভুলে ভরপুর।

পরিকল্পনা অনুযায়ী সিআইএ ১৯৯৭ সালে একজন রাশিয়ান বিজ্ঞানী নিয়োগ করে। পারমাণবিক গবেষণার তথ্য পরিবর্তন করে সুক্ষ্ম ভুলে ভরা তথ্য তার হাতে প্রদান করে তারা। রাশিয়ান বিজ্ঞানীও জানতো না তাকে ঠিক কোন উদ্দেশ্যে নিয়োগ দেয়া হয়েছে।

রাশিয়ান বিজ্ঞানীর মাধ্যমে সিআইএর টিবিএ- ৪৮০ ফায়ার সেটের পারমাণবিক অস্ত্র ইরানের কাছে সরবরাহ করছিল। তবে বিপত্তি বাঁধে ২০০০ সালের দিকে। রাশিয়ান সেই বিজ্ঞানী সিআইএর দেওয়া তথ্যের ভুল ধরে ফেলেন।

সিআইএর দাবি ছিল, তাদের করা ওই ডিজাইন তখনকার সময়ের চেয়ে অন্তত ২০ বছর অগ্রসর। বাস্তবিকও ছিল তাই। ফলে ডিজাইনের ভুলগুলো জেনে যাবার পর গবেষণার মাধ্যমে ইরানি বিজ্ঞানীরা সেই ডিজাইনটি আরও সহজে কাজে লাগান!

মন্তব্য