kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

অন অ্যারাইভাল ভিসা স্থগিত শ্রীলঙ্কায়; শুক্রবার হামলার শঙ্কায় কারফিউ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৯ ১৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



অন অ্যারাইভাল ভিসা স্থগিত শ্রীলঙ্কায়; শুক্রবার হামলার শঙ্কায় কারফিউ

ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলার ঘটনায় তিনশ ৫৯ জন নিহতের পর ৩৯টি দেশের নাগরিকের অন অ্যারাইভাল ভিসা স্থগিত করেছে শ্রীলঙ্কা। বৃহস্পতিবার বার্তা সংস্থা পিটিআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দেশটির পর্যটনমন্ত্রী জন আমারাতুঙ্গা জানান, যেহেতু হামলার সঙ্গে বিদেশি জঙ্গি গোষ্ঠীর সম্পৃক্ততার প্রসঙ্গ উঠেছে। সেক্ষেত্রে সরকার চায়, ঘটনার তদন্তে যেন সমস্যার সৃষ্টি না হয়।

পরে এক বিবৃতিতে তিনি আরো জানান, এ ধরনের ভিসার ব্যবস্থা ছিল। তবে পরিস্থিতির কারণে বর্তমানে সেটা স্থগিত করা হয়েছে। হামলার সঙ্গে বিদেশি যোগসাজশের তদন্ত চলছে। এ ব্যাপারে আমরা কাউকে অনৈতক সুবিধা নিতে দেব না।

এর আগে গত মাসে শ্রীলঙ্কা ঘোষণা দিয়েছিল, ৩৯টি দেশ থেকে ভিসা ছাড়াই সে দেশে ভ্রমণের জন্য যাওয়া যাবে। শ্রীলঙ্কায় পৌঁছে ভিসা নিলেই চলবে। সেই তালিকায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র ছিল। তবে চীন ও ভারত সেই তালিকায় ছিল না। এ নিয়ে দেশ দু'টির ক্ষোভও ছিল।

এদিকে গত রবিবারের হামলার ঘটনায় জড়িত সন্দেহে ১৬ জনের বেশি ব্যক্তিকে আটক করা হয়েছে। শুক্রবার মুসলমানদের জুমার নামাজে যেন হামলার ঘটনা না ঘটে, সেজন্য সতর্ক অবস্থান নিচ্ছে পুলিশ। শ্রীলঙ্কার আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শঙ্কা, আগের দিন হামলা চালানো গেষ্ঠী শুক্রবার মুসলমানদের নামাজের সময় মসজিদে হামলা চালাতে পারে।

পুলিশ বলছে, যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বৃহস্পতিবার রাত ১০টা থেকে শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

মন্তব্য