kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

সমকামী, রূপান্তরকামীসহ অন্য যৌনতার মানুষদের জন্য ট্রান্স-ক্লিনিক কলকাতায়

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৯ ২২:০৮ | পড়া যাবে ২ মিনিটে



সমকামী, রূপান্তরকামীসহ অন্য যৌনতার মানুষদের জন্য ট্রান্স-ক্লিনিক কলকাতায়

কলকাতায় সমকামী, রূপান্তরকামীসহ অন্য যৌনতার মানুষদের জন্য বেসরকারি একটি হাসপাতালে তৈরি হচ্ছে ট্রান্স-ক্লিনিক। জানা গেছে, এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি করতে ইতোমধ্যেই স্বেচ্ছাসেবী দু'টি সংস্থা যৌথভাবে প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে।

পিয়ারলেস হাসপাতালে প্রশিক্ষণ নিচ্ছেন নিরাপত্তারক্ষী থেকে শুরু করে চতুর্থ শ্রেণির কর্মচারী, নার্স, চিকিৎসকসহ হাসপাতালের সঙ্গে যুক্ত পেশাদার সবাই। 

জানা গেছে, চলতি বছরের ২ মে এ সংক্রান্ত মউ (মেমোর‍্যান্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং) স্বাক্ষরিত হবে। ক্লিনিক শুরু হবে জুনের শুরুতে।

পিয়ারলেস হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর সুবীর কর পুরকায়স্থ বলেন, সাধারণভাবে আমাদের সমাজে প্রান্তিক যৌনতার মানুষজন এবং স্বাস্থ্য পরিষেবার মাঝখানে একটা অদৃশ্য দেয়াল থাকে। রূপান্তরকামীসহ সমকামী সম্প্রদায়ের অনেকেই চিকিৎসা পরিষেবা নিতে এসে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হন। সেই সমস্যা যে কেবল অন্য রোগী বা তাদের পরিবারের কাছ থেকেই আসে, এমনটা নয়। আমরা যারা চিকিৎসা ক্ষেত্রের সঙ্গে যুক্ত, তারাও অনেক সময় এ বিষয়ে প্রত্যাশিত সংবেদনশীলতার পরিচয় দিতে পারি না।

তিনি আরো জানান, পিয়ারলেস হাসপাতাল এর আগেও প্রান্তিক যৌনতার মানুষদের চিকিৎসা অন্যদের সঙ্গে করার লক্ষ্যে কিছু ভূমিকা রেখেছে। এই উদ্যোগও তারই ধারাবাহিক পরবর্তী পদক্ষেপ।

ট্রান্স ক্লিনিক নির্মাণের কাজে পিয়ারলেসকে সহযোগিতা করছে স্বেচ্ছাসেবী সংগঠন, ‘প্রান্তকথা’ এবং ‘অ্যাসোসিয়েশন অব ট্রান্সজেন্ডার অ্যান্ড হিজরাস অব বেঙ্গল (এটিএইচবি)’।

মন্তব্য