kalerkantho

পশ্চিমবঙ্গে তৃতীয় দফার ভোট রক্তাক্ত

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি   

২৪ এপ্রিল, ২০১৯ ০২:০৭ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গে তৃতীয় দফার ভোট রক্তাক্ত

পশ্চিমবঙ্গে তৃতীয় দফায় ভোটের দিন মুর্শিদাবাদে কংগ্রেস এবং তৃণমূলের সংঘর্ষে একজন নিহত হয়েছে। এবারের লোকসভা নির্বাচনে এটাই প্রথম মৃত্যু। এই ঘটনায় জখম অন্তত ২ জন।

সূত্রের খবর, মঙ্গলবার মুর্শিদাবাদের ভগবানগোলায় তৃণমূল এবং কংগ্রেস সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। তাতে এক কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম টিয়ারুল শেখ। আরও এক কংগ্রেস কর্মী জখম হয়েছেন। জখম হয়েছেন এক তৃণমূল কর্মীও।

কংগ্রেসের অভিযোগ, তৃণমূলই তাদের কর্মীদের ওপর হামলা চালিয়েছে। যদিও তৃণমূল এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, গোটা ঘটনাটাই কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে ঘটেছে। কংগ্রেসের তরফে থেকে অভিযোগ করা হয়েছে যে, তৃণমূল ভোট লুটের চেষ্টা করে আর তার প্রতিরোধ করলে এ সংঘর্ষ হয়।

গতকাল তৃতীয় দফায় ভোট হয়েছে রাজ্যের ৩ জেলার ৫ কেন্দ্রে ‌- বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে।

এই ভোট তৃণমূলের কাছে গুরুত্বপূর্ণ কারণ এই সব কেন্দ্রেই বিজেপির সংগঠন বেশ জোরালো। তাছাড়া মালদা এবং মুর্শিদাবাদে রয়েছে কংগ্রেস।

তৃতীয় দফার ভোটের দিন সকাল থেকেই বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছিল। মঙ্গলবার সকালেই মালদহের কালিয়াচকে তৃণমূলের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ করে কংগ্রেস। অভিযোগ বোমার আঘাতে আহত হয়েছে ৩ কংগ্রেস কর্মী। তৃণমূল অবশ্য বোমাবাজির অভিযোগ অস্বীকার করেছে। 

এদিকে মুর্শিদাবাদ থেকেও সংঘর্ষের খবর পাওয়া গেছে। মুর্শিদাবাদের ডোমকলের মানিকনগরে তৃণমূল কাউন্সিলরের স্বামীর ওপর হামলার অভিযোগ। লাঠির আঘাতে তৃণমূল কাউন্সিলরের স্বামীসহ ২ জন জখম হয়েছে। সিপিএম-কংগ্রেসের বিরুদ্ধে হামলার অভিযোগ করেছে তৃণমূল। দুটি ঘটনাতেই জেলা প্রশাসনের রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন।  

মন্তব্য