kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

বাস্তবেই প্রেসিডেন্ট হতে চলেছেন 'প্রেসিডেন্ট চরিত্রের' অভিনেতা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ এপ্রিল, ২০১৯ ১২:০৫ | পড়া যাবে ২ মিনিটে



বাস্তবেই প্রেসিডেন্ট হতে চলেছেন 'প্রেসিডেন্ট চরিত্রের' অভিনেতা

অভিনয়ের রঙ্গমঞ্চ থেকে বাস্তবের পর্দায় এলেন তিনি, একই চরিত্রে! যেন স্বপ্ন সত্যি হওয়ার গল্প বাস্তবে উপভোগ করলেন ইউক্রেনের হবু প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। কয়েকমাস আগেও ‘কমেডিয়ান’ হিসেবে ভোলোদিমির জেলেনস্কিকে চিনত গোটা ইউক্রেন। তার কাজ ছিল প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করে দর্শকদের আনন্দ দেওয়া। লোক হাসিয়েই আনন্দ পেতেন এই কৌতুক অভিনেতা। তিনি হয়তো স্বপ্নেও ভাবেননি, একদিন সত্যি সত্যিই প্রেসিডেন্টের কুরসিতে বসার সুযোগ পাবেন। জেলেনস্কি না ভাবলে কী হবে, বাস্তবে এবার সেটাই হতে চলেছে।

কৌতুক মঞ্চে শুধু নয় এবার বাস্তবেও ইউক্রেনের প্রেসিডেন্ট হচ্ছেন ভোলোদিমির জেলেনস্কি। সার্ভেন্ট অব দ্য পিপল, নামের হাস্যরসাত্মক একটি টিভি শো’তে প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করেছিলেন জেলেনস্কি। সেখানে দেখা গিছে, দুর্নীতির বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের পর এক নাগরিক দেশের সর্বোচ্চ পদে বসেছেন। সেই গল্পই যেন সত্যি হচ্ছে। রবিবার ইউক্রেনের রাষ্ট্রপতি নির্বাচনের চূড়ান্ত পর্যায়ের ভোটগ্রহণ হয়েছে। এখন পর্যন্ত পাওয়া ফলাফল অনুযায়ী ভোলোদিমির ৭৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। বিদায়ী প্রেসিডেন্ট পেট্রো পেরোশচেঙ্কো পেয়েছেন মাত্র ২৪ শতাংশ ভোট। মার্চের শেষ সপ্তাহে ইউক্রেনে মোট ৩৯ জন প্রেসিডেন্ট প্রার্থীকে নিয়ে প্রথম দফা ভোট অনুষ্ঠিত হয়। এতে কেউই এককভাবে ৫০ শতাংশ ভোট না পাওয়ায় সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থী জেলেনস্কি ও পেট্রোকে নিয়ে রবিবার চূড়ান্ত ভোটাভুটি হয়। আর তাতেই জয়জয়কার কৌতুকাভিনেতার।

জেলেনস্কির এই জয় একদিকে যেমন ইউক্রেনবাসীকে আমোদিত করছে, অন্যদিকে আবার আশঙ্কিতও করছে। পুরোদস্তুর অভিনেতা জেলেনস্কি কি আদৌ দেশের জটিল রাজনৈতিক পরিস্থিতির মোকাবিলা করতে পারবেন? একদিকে অন্তর্দ্বন্দ্ব, দেশের অভ্যন্তরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর বিদ্রোহ, অন্যদিকে মস্কো থেকে পুতিনের রক্তচক্ষু। এসব সামলাতে পারবেন তো জেলেনস্কি। আশঙ্কায় ভুগছেন ইউক্রেনবাসীর একাংশ। আবার, জেলেনস্কির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া নিয়ে রসিকতাও কম হচ্ছে না নেটদুনিয়ায়।
সূত্র: সংবাদ প্রতিদিন 

মন্তব্য