kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

শ্রীলঙ্কায় বোমায় নিহত কিশোরীর জানাজা নিয়ে বিভ্রান্তি (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২২ এপ্রিল, ২০১৯ ২০:০৮ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় বোমায় নিহত কিশোরীর জানাজা নিয়ে বিভ্রান্তি (ভিডিওসহ)

চটি পড়ে আছে, মানুষগুলো নেই। ছবি : এএফপি

শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় নিহত হয়েছেন ২৯০ জন। পাঁচ শতাধিক আহত মানুষ থেকে যে কেউ মৃত্যুর মিছিলে যোগ দিতে পারেন। সেই ২৯০ জনের এজজন হলেন ১৩ বছরের কিশোরী। জীবনের সুন্দর রূপ যে সবেমাত্র দেখতে শুরু করেছিল; বর্বর সন্ত্রাসীদের বোমা থামিয়ে দিল তার জীবন। শ্রীলঙ্কার নিগম্বোর এক মসজিদে অনুষ্ঠিত হয়েছে তার জানাজা।

অমরনাথ অমরাসিংঘম নামের একজন অপরাধ বিশেষজ্ঞ নাম না জানা সেই কিশোরীর জানাজার একটি ভিডিও সোশ্যাল সাইটে পোস্ট করেছেন। যা নিয়ে সৃষ্টি হয়েছে আলোচনার। কারণ অমরনাথ ভিডিওর ক্যাপশনে লিখেছেন, 'মুসলিম বাবা এবং ক্যাথলিক মায়ের ১৩ বছরের মেয়ের জানাজা অনুষ্ঠিত হচ্ছে।' বেশিরভাগ মানুষ বলছেন, যেখানে বিভিন্ন ধর্মের অসংখ্য মানুষ মারা গেছে, সেখানে এমন ক্যাপশন দেওয়াই অনৈতিক।

এই ক্যাপশন দেখে আবার অনেকে প্রশ্ন তুলছেন, বাবা-মা ভিন্ন ধর্মের হলে কেন জানাজা হবে সেই মেয়েটির? প্রশ্ন জটিল হলেও উত্তর জটিল নয়। কোনো মুসলিম পুরুষ যদি আসমানী কিতাবের অনুসারী ভিন্ন কোনো ধর্মের নারীকে বিয়ে করেন, তাদের সন্তানের মৃত্যু হলে তার শেষকৃত্য ইসলাম ধর্ম অনুযায়ী হবে। সুতরাং ১৩ বছরের মেয়েটির জানাজা নিয়ে কোনো প্রশ্ন ওঠার সুযোগ নেই।

উল্লেখ্য, এখন পর্যন্ত কোনো সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। তবে শ্রীলঙ্কায় সাংগ্রি লা হোটেলে আত্মঘাতী বোমা হামলাকারী এবং মাস্টারমাইন্ড হিসেবে ইসলামি চরমপন্থী মৌলভী জহরান হাশিমকে চিহ্নিত করা হয়েছে। তিনি একজন চরমপন্থী ইমাম। সারাবিশ্ব এই হামলার নিন্দায় সরব হয়েছে।

দেখুন ভিডিও:

মন্তব্য