kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

জামায়াতই শ্রীলঙ্কার সন্দেহে, পাশে দাঁড়াল ইন্টারপোল

কালের কণ্ঠ অনলাইন   

২২ এপ্রিল, ২০১৯ ১৬:১৩ | পড়া যাবে ২ মিনিটে



জামায়াতই শ্রীলঙ্কার সন্দেহে, পাশে দাঁড়াল ইন্টারপোল

শ্রীলঙ্কায় গতকাল ইষ্টার সানডেতে কয়েকটি গির্জা ও বিলাশবহুল হোটেলে ভয়াবহ হামলা চালানো হয়। শ্রীলঙ্কার স্থানীয় জঙ্গিগোষ্ঠীর ৭ আত্মঘাতী হামলাকারী এই হামলায় জড়িত ছিল। এই জঙ্গিগোষ্ঠীর নাম ন্যাশনাল তওহীদ জামায়াত। এর আগে এই সংগঠনটির ওপর হামলায় জড়িত থাকার বিষয়ে প্রাথমিকভাবে সন্দেহ করা হয়েছিল। 

আজ সোমবার দেশটির একজন সরকারী কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে আর্ন্তজাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল জানিয়েছে, তারা ওই বোমা হামলার ঘটনার তদন্তে সব ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। সংস্থাটি এ বিষয়ে দেশটির সরকারের কাছে প্রস্তাবনা রেখেছে। 

একটি সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনারত্নে জানিয়েছেন, ওই হামলায় জড়িত সকল বোমারুই শ্রীলঙ্কার নাগরিক। এর আগে দেশটির সরকারী ফরেনেসিক ক্রাইম বিভাগের তদন্তকারী আরিআন্দা ওয়েলিয়াঙ্গা জানান, হামলাকারীদের দেহ বিশ্লেষণ করে জানা গেছে, তারা আত্মঘাতি বোমারু ছিল। তিনি জানান, বেশিরভাগ হামলাতেই একজন করে বোমারু অংশ নিয়েছে। তবে কলম্বোর সাংগ্রিলা হোটেল দুজন হামলাকারী অংশ নিয়েছে। 

এদিকে, ইন্টারপোল-এর সেক্রেটারী জেনারেল জারগেন ষ্টোক সোশ্যাল মিডিয়ায় ওই ভয়াবহ হামলার নিন্দা জানিয়েছেন। তিনি জানান, শ্রীলঙ্কায় ওই ভয়াবহ হামলার নিন্দা জানাচ্ছি। ওই হামলার ঘটনা তদন্তে দেশটির কর্তৃপক্ষকে সম্পূর্ণ সহায়তা দিতে ইন্টারপোল প্রস্তুত রয়েছে। 

প্যারিসভিত্তিক সংস্থাটি জানিয়েছে, সদস্যভুক্ত দেশগুলো আহবান জানালে তারা 'ইনসিডেন্ট রেসপন্স টিম' পাঠাতে প্রস্তুত রয়েছে। 

সূত্র : ডেইলি মেইল, এএনআই 

মন্তব্য