kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

শরীরে জীবাণু ঢুকবে, ওরাল সেক্স নিষিদ্ধ উগান্ডায়

কালের কণ্ঠ অনলাইন   

২২ এপ্রিল, ২০১৯ ১০:৪০ | পড়া যাবে ২ মিনিটে



শরীরে জীবাণু ঢুকবে, ওরাল সেক্স নিষিদ্ধ উগান্ডায়

ওরাল সেক্সের সুবাদে শরীরে অসংখ্য জীবাণু প্রবেশ করে। এই কারণে অভ্যাসটি নিষিদ্ধ করতে চান বলে ঘোষণা করেছেন উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি। 

পরস্পরের সঙ্গে ওরাল সেক্সে লিপ্ত হওয়ার জন্য উগান্ডার নারী-পুরুষকে মন্ত্রণা দিচ্ছে বহিরাগতরা, অভিযোগ মুসেভেনির। এই সামাজিক কুঅভ্যাসটি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে তা নিষিদ্ধ করতে চান প্রেসিডেন্ট। 

সম্প্রতি সাংবাদিকদের তিনি জানিয়েছেন, 'এই পরিস্থিতিতে দেশবাসীকে বহিরাগত সূত্রে সমাজে অনুপ্রবেশকারী বিভিন্ন ভ্রান্ত অভ্যাস এবং তার প্রচার বিষয়ে দেশবাসীকে সতর্ক করতে চাই। এর মধ্যে অন্যতম ওরা যাকে বলে ওরাল সেক্স। মুখগহ্বর খাদ্যগ্রহণের জন্য সৃষ্টি হয়েছে, যৌনকর্মের জন্য নয়। যৌনতার ঠিকানা আমরা জানি, বুঝি কোথায় তার অবস্থান।' 

২০১৪ সালে সমপ্রেম দমন আইন পাশ করেন প্রেসিডেন্ট মুসেভেনি। এই আইনে উগান্ডায় কেউ দোষী প্রমাণিত হলে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। শুধু তাই নয়, সমপ্রেমীর অস্তিত্ব সম্পর্কে জেনেও কর্তৃপক্ষকে না জানালেও তা অপরাধ হিসেবে এদেশে গণ্য করা হয়। 

এই আইন পাশ হওয়ার পরে মুসেভেনি বলেছিলেন, ওরাল সেক্স থেকে শরীরে কৃমি বাসা বাঁধতে পারে। তাঁর কথা অনুযায়ী, 'তুমি ওই জায়গায় মুখ রাখলে কৃমি তোমার পাকস্থলিতে এসে বাসা বাঁধবে, কারণ তুমি ভুল ঠিকানায় গিয়েছিলে।'

মন্তব্য