kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলল বিজেপি

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৯ ২০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলল বিজেপি

ভারতের নির্বাচনকে সামনে রেখে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলল বিজেপি ও এক  নির্দলীয় প্রার্থী। এর ফলে কংগ্রেস সভাপতির দাখিল করা মনোনয়নপত্রের যাচাই-বাচাই ২২ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়ার নির্দেশ দিলেন অমেঠির রিটানিং কর্মকর্তা। 

রাহুল গান্ধীর মনোনয়নপত্রে অসামঞ্জস্যের অভিযোগ তুলে মামলা দায়ের করেন নির্দলীয় প্রার্থী ধ্রুব লাল। তার আইনজীবী রবি প্রকাশের দাবি, তিনটি বিষয়ে সমস্যা রয়েছে। ব্রিটেনের একটি সংস্থার নথিতে নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছেন রাহুল গান্ধী। জনপ্রতিনিধিত্ব আইনে স্পষ্ট বলা হয়েছে, বিদেশি নাগরিক নির্বাচনে প্রার্থী হতে পারেন না। 

রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলছেন তিনি। তার শিক্ষাগত যোগ্যতার নথির সঙ্গে মিলছে না। কলেজে রাউল ভিঞ্চি নাম ব্যবহার করেছিলেন। রাহুল গান্ধীর নামে কোনো নথি নেই। 

সম্প্রতি জি মিডিয়ার ডিএনএ সম্মেলনে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী দাবি করেছিলেন, ‘রাহুলের চারটি পাসর্পোট রয়েছে। তার মধ্যে একটিতে ওনার নাম রাউল ভিঞ্চি। রাউল ভিঞ্চি নামে এমফিলে অকৃতকার্য হয়েছিলেন কংগ্রেস সভাপতি। রাউল ভিঞ্চির প্রশংসাপত্রও টুইট করেছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। তার ভাষায়,‘বুদ্ধুর নাগরিকত্ব বাতিল হতে চলেছে। ব্রিটিশ নাগরিকত্ব আর অস্বীকার করতে পারবেন না। ২৩ মে বিজেপি সরকার আসছে।’  

বিজেপি মুখপাত্র জেভিএলএন রাও বলেন, নির্দলীয় প্রার্থী যে প্রশ্ন তুলেছেন, তার জবাব দিতে পারেননি রাহুলের প্রতিনিধি। ওরা সময় চেয়েছে। রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে যে প্রশ্ন উঠেছে, তার জবাব এখনও দিতে পারেনি। রাহুল গান্ধী কি ব্রিটিশ নাগরিক?   

মন্তব্য