kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

থাই কিশোরদের ত্রাতা নিজেই গুহায় আটকা, ২৮ ঘণ্টা পর উদ্ধার

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৭:০৩ | পড়া যাবে ২ মিনিটে



থাই কিশোরদের ত্রাতা নিজেই গুহায় আটকা, ২৮ ঘণ্টা পর উদ্ধার

ইনসেটে : ব্রিট জোশ ব্র্যাছলে

গত বছরের জুলাই মাসে থাইল্যাণ্ডের একটি গুহায় আটকে পড়েছিল বেশ কয়েকজন থাই কিশোর ফুটবলার। ওই কিশোর ফুটবলারদের উদ্ধার অভিযানে অংশ নেওয়া এক ডুবুরীকে টেনেসির একটি গুহা থেকে উদ্ধার করা হয়েছে।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় তাকে উদ্ধার করা হয়েছে। এর আগে তিনি ২৮ ঘন্টা গুহায় আটকা ছিলেন। 

টেনেসির গুহা থেকে উদ্ধারকৃত ওই ডুবুরী সুস্থ রয়েছেন বলে জানানো হয়েছে। ব্রিটিশ কেইভ রেস্কু কাউন্সিল-এর সদস্য বিল হোয়াইটহাউস সংবাদমাধ্যম সিএবএস নিউজকে জানিয়েছেন, উদ্ধারকৃত ওই ডুবুরী তার সহযোগী। তার নাম ব্রিট জোশ ব্র্যাছলে। 

জ্যাকসন কাউন্টি ইমারজেন্সি ম্যানেজমেন্ট অ্যাজেন্সি জানিয়েছে, বুধবার সকাল সোয়া একটার সময় ব্রিটেনের একদল ডুবুরী তাদেরকে অবহিত করে যে, উদ্ধার অভিযানে গিয়ে তাদের একজন ডুবুরী ফিরে আসেনি। 

তারা (অ্যাজেন্সি)  জানায়, তারা সেই স্থানে যায় কিন্তু ওই ডুবুরীর অবস্থান চিহ্নিত করতে ব্যর্থ হয়।

সংবাদমাধ্যম ডব্লিউটিভিএফ এক প্রতিবেদনে জানিয়েছে, এরপর স্থানীয় কর্তৃপক্ষ উদ্ধার অভিযান চালায়। এ অভিযানে এড সোরেনসন নামের ফ্লোরিডার একজন ডুবুরী জোশ ব্র্যাছলের সন্ধান পান।  

ব্র্যাছলে খাবার ও পানীয় ছাড়া ২৮ ঘন্টারও বেশি সময় গুহাটিতে আটকে ছিলেন। 

এদিকে, জোশ ব্র্যাছলে কী কারণে গুহায় হারিয়ে গিয়েছিলেন তা স্পষ্ট নয়। মনে করা হচ্ছে তিনি গুহায় পথ হারিয়ে ফেলেছিলেন। 

সোরেনসন জানান, ব্র্যাছলে অন্য সঙ্গী ডুবুরীদের থেকে হারিয়ে গিয়ে নিজেই উদ্ধার হওয়ার প্রচেষ্টা চালান। কিন্তু কয়েকবার চেষ্টা করার পর তিনি অনুধাবন করেন যে, গুহা থেকে বের হতে পর্যাপ্ত বায়ুর (অক্সিজেন) মজুদ তার কাছে নেই। 

তিনি বলছেন, গুহার ভেতরে থাকার জন্য ব্র্যাছলের কাছে পর্যাপ্ত 'এয়ার পকেট' ছিল। 

সোরেনসন বলেন, তিনি গুহার তলদেশের ৫০০ ফুটেরও কম দূরত্বে ব্র্যাছলের সন্ধান পান। কিন্তু গহবরটির মুখ ছিল মাথা থেকে সামান্য বড় আকৃতির। এ জন্য উদ্ধার প্রক্রিয়ায় সময় বেশি লেগেছে।

তিনি জানান, পানির কবল থেকে নিজেকে রক্ষা করতে সমর্থ হয়েছেন ব্র্যাছলে। নিজেকে 'হাইপোথার্মিয়া' থেকে রক্ষা করতে পেরেছেন তিনি। 

সূত্র : সিবিএস নিউজ

মন্তব্য