kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

নটরডেম অগ্নিকাণ্ডে মুসলিমদের দিকে মহল বিশেষের অভিযোগের আঙ্গুল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৩:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



নটরডেম অগ্নিকাণ্ডে মুসলিমদের দিকে মহল বিশেষের অভিযোগের আঙ্গুল

নটরডেম ক্যাথেড্রালে সংঘটিত অগ্নিকাণ্ডে কোনো কোনো মহল অভিযোগ তুলছে মুসলিমদের দিকে। সিডনির ক্যাথলিক আর্চবিশপ অ্যান্থনি ফিশার বলেছেন, তিনি আশা করেন ওই অগ্নিকাণ্ড কোনো পরিকল্পিত আক্রমণ নয়। 

সিডনির এই ক্যাথলিক নেতা বলেন, তিনি বিশ্বাস করেন, বিশ্বজুড়ে খ্রিষ্টানরা 'অবরোধের শিকার'। তিনি আশা করেন প্যারিসে অবস্থিত নটরডেম ক্যাথেড্রালের অগ্নিকাণ্ড কেউ ইচ্ছাকৃতভাবে ঘটায়নি। 

তদন্তকারীরা মনে করছেন, ৮৫০ বছরের পুরনো স্থাপত্য আইকনটির ছাদের অধিকাংশই ধ্বংস হয়ে গেছে এবং এটি সম্ভবত একটি দুর্ঘটনা।

কিন্তু অগ্নিকাণ্ডের ঘটনা শোনার পর অ্যান্থনি ফিশার বলেন, "এটি সত্যিই আমাকে আঘাত করেছে এবং আমরা কোনো কোনো ক্ষেত্রে অবরুদ্ধ।"

অ্যান্থনি বলেন, 'বিশেষ করে এই সময়, বিশ্বে অনেকেই রয়েছে যারা সব ধর্মের বিরোধিতা করছে অথবা বিরোধিতা করছে কেবল আমাদের ধর্মের। মনে হচ্ছে তাদের কেউ কেউ আমাদের ভবনগুলো পুড়িয়ে দিতে দৃঢ়প্রতিজ্ঞ।'

'আমি আশা করি, নটরডেম ক্যাথেড্রালে যা ঘটেছে তার পেছনে কারো ইচ্ছাকৃত নাশকতা ছিল না। আমি মনে করি এটি পুনর্নির্মাণের জন্য ফরাসি জনগণের  যে দৃঢ়সংকল্প তা মূলত খ্রিষ্টানদেরই প্রতিক্রিয়া।

'আমরা এই ঘটনাকে নাশকতার পর্যায়ে ফেলতে চাই না। আমরা জানি আমাদের জীবনে মৃত্যু ও পুনরুত্থানের একটি ছন্দ আছে। এটি গির্জার ইমারতের জন্যও সত্য।'

ফিশার তাঁর মন্তব্যে নাশকতার বিরুদ্ধে জয়ী হওয়ার প্রয়োজনীয়তা ও সমাজের নিরাপত্তার কথাও পুনর্ব্যক্ত করেন। এই ধ্বংসাত্মক অগ্নিকাণ্ড চারপাশের ষড়যন্ত্রের বিরুদ্ধে জেগে ওঠার সুযোগ করে দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক কট্টর ডানপন্থি মন্তব্যকারী মিথ্যা মুসলিমবিরোধী কাহিনি ছড়িয়ে ফায়দা লোটার চেষ্টা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা মিথ্যা পরিসংখ্যান ও ভুয়া ভিডিও শেয়ার করছে।

ওইসব ভিডিওতে দেখা গেছে, ক্যাথেড্রাল জ্বলতে দেখে অনেক মুসলিম হাসিতে ফেটে পড়ছে। একটি অডিও-তে শোনা গেছে মুসলিমরা 'আল্লাহু আকবর' ধ্বনি তুলেছে যার সঙ্গে আসল ঘটনার কোনো সম্পর্ক নেই। 

সূত্র : এসবিএস  

মন্তব্য