kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

বেলজিয়াম পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি প্রার্থী শারমিন শায়লা

বেলজিয়াম প্রতিনিধি   

১৭ এপ্রিল, ২০১৯ ১৫:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



বেলজিয়াম পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি প্রার্থী শারমিন শায়লা

আগামী ২৬ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে বেলজিয়াম পার্লামেন্ট নির্বাচন। আর এই নির্বাচন প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ করে তুলছেন বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর শারমিন শায়লা। তিনি পার্লামেন্ট এমপি পদপ্রার্থী হিসেবে এন্টারপেন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জানা গেছে, বেলজিয়াম জাতীয় নির্বাচনে তিনিই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী।

বহু ভাষাভাষী অভিবাসীদের আবাস এই নির্বাচনী এলাকায়( এন্টারপেন আসন)। তুলনামূলকভাবে বেলজিয়ামের বিখ্যাত ডায়মন্ড শহর নির্বাচনী এলাকায় সবচেয়ে বেশি বাংলাদেশিদের বসবাস। ধারণা করা হয়, এ কারণে পিভিডি পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন শারমিন শায়লা। নির্বাচনে বিজয়ী হলে তিনিই হবেন বেলজিয়ামে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত পার্লামেন্ট এমপি। বাংলাদেশি অধ্যুষিত এলাকার কারণে বেলজিয়াম আসন্ন নির্বাচনে শারমিন শায়লাকে হট ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেইসঙ্গে তাঁর প্রার্থী হওয়ার গল্প এখন প্রবাসী বাঙালিদের মুখে মুখে। ব্রিটেন, কানাডার পর বেলজিয়ামে প্রথম কোনো বাংলাদেশির জাতীয় নির্বাচনে অংশগ্রহণ অবশ্যই তাৎপর্যপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে।

শারমিন শায়লার বিশ্বাস, ভবিষ্যতে বেলজিয়াম জাতীয় রাজনীতিতে বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আসন্ন পার্লামেন্ট নির্বাচনে দলমত-নির্বিশেষে তিনি সকলের একান্ত সহযোগিতা কামনা করেন। তিনি সবার কাছে দোয়া প্রার্থী।

এদিকে এন্টারপেন বাংলাদেশি অধ্যুষিত এলাকায় থেকে শারমিন শায়লার মনোনয়ন পাওয়াকে কেন্দ্র করে কমিউনিটিতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। দলমত-নির্বিশেষে সকলে যদি তার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করে, তবে বিজয় অর্জন অসম্ভব কিছু নয়। তার বিজয় বাংলাদেশ ও বেলজিয়ামের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিবিড় করা ছাড়াও অভিবাসী বাঙালিরা কেন্দ্রীয় ও স্থানীয় সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে জোরাল ভূমিকা রাখবে বলে সকলের বিশ্বাস।

জানা গেছে, শারমিন শায়লা বরিশাল জেলার অধিবাসী হলেও ঢাকায় বেড়ে উঠেছেন। তিনি ২০০৬ সাল থেকে বেলজিয়াম স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ব্যক্তি জীবনে তিনি স্বামী ও এক সন্তানের জনক।

মন্তব্য