kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

নির্বাচনী বাজারে ভোটারের দাম ৩০০ টাকা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ এপ্রিল, ২০১৯ ১২:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



নির্বাচনী বাজারে ভোটারের দাম ৩০০ টাকা

বিপুল পরিমাণ টাকা উদ্ধার করেছে ভারতের আয়কর দপ্তর

ভারতে লোকসভা নির্বাচন চলছে। আর এই নির্বাচনকে ঘিরে দেশটির ভোটারদের মাঝে টাকা বিলি করার অভিযোগ উঠেছে। এই প্রথম ভোটারদের টাকা বিলির অঙ্কের হিসাব লেখা বিপুল পরিমাণ টাকা উদ্ধার করেছে ভারতের আয়কর দপ্তর। এ কারণে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। 

 জানা গেছে, এক অভিযানে ভারতের আয়কর দপ্তর বিশাল অংকের নগদ টাকা উদ্ধার করেছে। ভোটারদের টাকা বিলির অভিযোগে মঙ্গলবার বাতিল হয়েছে ভেলোর কেন্দ্রের নির্বাচন। একটি দোকানের ভিতরে ঢুকতেই থরে থরে সাজানো ৯৪টি নগদ টাকার প্যাকেট মিলেছে। প্যাকেটের গায়ে লেখা ওয়ার্ড নম্বর এবং ভোটার পিছু কত টাকা দিতে হবে তার হিসাব। এরকম সুনির্দিষ্ট করে ওয়ার্ড নম্বর এবং ভোটারদের টাকা বিলির অঙ্কের হিসাব লেখা বিপুল পরিমাণ টাকা এই প্রথম উদ্ধার করা হলো। 

তামিলনাড়ুর আন্দিপত্তি থেকেও টাকা উদ্ধার করা হয়েছে। এখানে লোকসভার সঙ্গে বিধানসভার উপনির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে। এএমএমকে দলের এক নেতার দোকান থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমানের টাকা। আয়কর দপ্তরের একটি সূত্র জানায়, ওই দোকান থেকে প্রায় দেড় কোটি টাকা উদ্ধার হয়েছে। 

এই অভিযানে গিয়ে আয়কর কর্মকর্তাদের বাধার মুখে পড়তে হয়েছে। গোপন সূত্রে খবর পেয়ে এএমএমকে-র এক নেতার দোকানে পুলিশকে সঙ্গে নিয়ে অভিযান চালায় আয়কর দপ্তরের ফ্লাইং স্কোয়াড। সেখানে এএমএমকে-এর কর্মীরা আয়কর দপ্তরের কর্মকর্তাদের বাধা দেন। পুলিশের সঙ্গে তাদের ধস্তাধস্তি শুরু হয়। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে; শূন্যে গুলি চালাতে বাধ্য হন আয়কর পুলিশ। পালিয়ে যান ওই দোকানদার। ঘটনাস্থল থেকে এএমএমকে-এর চার কর্মীকে গ্রেপ্তার করা হয়।

ওই দোকানের ভেতরে ঢুকতেই আয়কর কর্মকর্তাদের চোখে পড়ে প্রচুর প্যাকেট। সেই প্যাকেটগুলোর উপর ওয়ার্ড নম্বর লেখা ছিল। আয়কর দপ্তরের একটি সূত্র জানায়, ভোটার পিছু ৩০০ টাকা করে দেয়ার হিসাব লেখা নথিও উদ্ধার হয়েছে।

এর আগের দিন ভেলোরে এক ডিএমকে নেতার কাছ থেকে প্রায় ১২ কোটি টাকা উদ্ধার করা হয়। অভিযোগ, ভোটারদের ওই টাকা বিলির চেষ্টা করা হচ্ছিল। এ কারণে ভেলোর কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন। 

মন্তব্য