kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

ভারতের সবচেয়ে ধনী দল বিএসপি, পাঁচে বিজেপি, কংগ্রেস তৃতীয়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ এপ্রিল, ২০১৯ ১৪:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সবচেয়ে ধনী দল বিএসপি, পাঁচে বিজেপি, কংগ্রেস তৃতীয়

বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) প্রধান মায়াবতী

ভারতে সম্পদশালী রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রথমস্থানে রয়েছে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি)। সম্প্রতি দেশটির নির্বাচন কমিশনে দায়ের করা রিপোর্ট এমনটাই বলছে। 

ওই রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ভারতের সবচেয়ে ধনী দল বিএসপি। ধনী দলের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী দল (এসপি)। তৃতীয় স্থানে রয়েছে ভারতের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেস। আর বিজেপি রয়েছে পঞ্চম স্থানে।

নির্বাচন কমিশনের রিপোর্ট বলছে, বিএসপি-র কেবল ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ৬৬৯ কোটি টাকা। দিল্লি ও তত্সংলগ্ন এলাকার সরকারি ব্যাংকের শাখায় মোট আটটি অ্যাকাউন্টে বিএসপি-র এই বিপুল পরিমাণ টাকা রয়েছে। এ ছাড়া বিএসপির দলীয় তহবিলে গচ্ছিত নগদ টাকার পরিমাণ ৯৫.৫৪ লাখ টাকা। 

সমাজবাদী পার্টির (এসপি) মোট ব্যাঙ্ক ব্যালেন্স ৪৭১ কোটি টাকা। গতবছর রাজস্থান, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের বিধানসভা নির্বাচনে এসপি ১১ লাখ টাকা খরচ করেছে এবং বিএসপির তহবিলে ৫ লাখ টাকা ঢুকেছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। 

তৃতীয় স্থানাধিকারী কংগ্রেসের বর্তমান ব্যাঙ্ক ব্যালেন্স ১৯৬ কোটি টাকা। তবে এটি গতবছর চার রাজ্যের বিধানসভা নির্বাচনের সময়কার দাখিল করা রিপোর্ট।

এবার এখনও পর্যন্ত সম্পত্তির পরিমাণ দাখিল করেনি কংগ্রেস। তবে কংগ্রেসের সম্পত্তির পরিমাণ আরও বেড়েছে বলে অনুমান করা হচ্ছে। 

কংগ্রেসের পর ১০৭ কোটি টাকা তহবিল নিয়ে ধনী দলের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে তেলুগু দেশম পার্টি (টিডিপি)। 

পঞ্চম স্থানাধিকারী বিজেপির মোট ব্যাঙ্ক ব্যালেন্স ৮২ কোটি টাকা। গতবছর চার রাজ্যের বিধানসভা ভোটের সময় বিজেপি দলীয় তহবিলের ১০২৭ কোটি টাকা থেকে ৭৫৮ কোটি টাকা খরচ করেছিল বলে দাবি জানিয়েছে কমিশন।

মন্তব্য



সাতদিনের সেরা