kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

কড়া নিরাপত্তায় পারোমোরেমো কারাগারে সেই টেরেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৯ ০৯:৪১ | পড়া যাবে ২ মিনিটে



কড়া নিরাপত্তায় পারোমোরেমো কারাগারে সেই টেরেন্ট

ছবি অনলাইন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলা করে ৫০ জনকে হত্যায় অভিযুক্ত শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন টেরেন্টকে কারাগারের কড়া নিরাপত্তায় বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে। তবে তার পাহারায় কোনো কৃষ্ণাঙ্গকে রাখা হয়নি, দেওয়া হয়েছে শুধু শ্বেতাঙ্গ কারারক্ষীদের।

কারারক্ষী নিয়োগের ক্ষেত্রে শুধু শ্বেতাঙ্গদের নেওয়ার ব্যতিক্রমী পদক্ষেপের পেছনে রয়েছে তাকে হামলার আশঙ্কা। কৃষ্ণাঙ্গ বা অন্যান্য গোষ্ঠীর কারারক্ষী দিলে তাদের ওপর সে আক্রমণ করতে পারে- এমন আশঙ্কা থেকে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানা গেছে।

সামরিক বিমানে করে কড়া নিরাপত্তাবিশিষ্ট অকল্যান্ডের পারোমোরেমো কারাগারে নেয়া হয় টেরেন্টকে।

১৫ মার্চ শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলা চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যা করে ব্রেনটন। তার বিরুদ্ধে হত্যার অভিযোগ এনে মামলা করা হয়েছে। আগামী ৫ এপ্রিল ফের শুনানির জন্য তাকে আদালতে তোলা হবে।

টেরেন্টকে অন্যান্য অপরাধী থেকে আলাদা করে রাখা হয়েছে। ২৪ ঘণ্টা প্রত্যক্ষ কিংবা সিসিটিভির মাধ্যমে নজরদারি রাখা হচ্ছে তার ওপর। এছাড়া কারও সঙ্গে দেখা করার সুযোগ নেই তার। দেয়া হবে না কোনো পত্রিকা। দেওয়া হয়নি রেডিও কিংবা টেলিভিশন সুবিধাও।

নিরাপত্তার স্বার্থে বর্তমানে তাঁকে ২৪ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে। জাতিগোষ্ঠী কিংবা বর্ণ বিবেচনা করে নিউজিল্যান্ডে কারারক্ষী নিয়োগ করা হয় না। তবে তাঁর জন্য এটি বিশেষভাবে ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা