kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

নিউজিল্যান্ডের পত্রিকাগুলোর প্রথম পাতা জুড়ে ‘সালাম, শান্তি’

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৯ ১৬:১১ | পড়া যাবে ২ মিনিটে



নিউজিল্যান্ডের পত্রিকাগুলোর প্রথম পাতা জুড়ে ‘সালাম, শান্তি’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচারর্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে ৫০ জন মুসল্লীকে হত্যার এক সপ্তাহ পেরিয়ে গেছে। শুক্রবার নিহতদের স্মরণ ও মুসলমান সম্প্রদায়ের প্রতি সংহতি জানিয়ে দেশটির জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতায় ছাপা হয়েছে শুধুমাত্র ‘সালাম, শান্তি’। আর খালি রাখা হয়েছে বাকি জায়গাগুলো।

শুক্রবার নিউজিল্যান্ডের জাতীয় দৈনিক দ্য প্রেসের প্রথম পাতায় বড় অক্ষরে আরবিতে লেখা রয়েছে ‘সালাম’ এবং এর নিচেই ইংরেজিতে লেখা রয়েছে ‘সালাম, শান্তি’। এর নিচে লেখা- দুপুর ১:৩২, ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলিতে নিহতদের জন্য আমরা দুই মিনিট নিরবতা পালন করেছি। এরপর এক এক করে নিহতদের নামগুলো উল্লেখ করা হয়েছে।
 
এদিকে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। সংশ্লিষ্ট পরিবারগুলোকে অবগতও করা হয়েছে।

স্মরণকালের ভয়াবহ হত্যাযজ্ঞের এক সপ্তাহ পর প্রথমবারের মতো শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজ আদায় করেছেন মসুল্লিরা।

এ সময় মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান ও জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সম্প্রচার করা হয়েছে। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে হতাহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই মিনিট নিরবতাও পালন করেছে নিউজিল্যান্ডের মানুষ।

মন্তব্য



সাতদিনের সেরা