kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

সুখী দেশের তালিকায় ১৪০-এ ভারত, পাকিস্তান ৬৭

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৯ ২০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



সুখী দেশের তালিকায় ১৪০-এ ভারত, পাকিস্তান ৬৭

ভারতের বাসিন্দারা দিনকে দিন অসুখী হয়ে পড়ছে। ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে এসে সুখ এবং খুশি, দুদিক থেকেই খারাপ অবস্থার মধ্যে পড়েছে ভারতীয়রা। 

কোন দেশের মানুষ কতটা খুশি আছে, সেটা নিয়ে একটি প্রতিবেদন সামনে এনেছে জাতিসংঘ। সেই প্রতিবেদনে উঠে এসেছে, সুখী দেশের তালিকায় ভারতের অবস্থান এখন ১৪০ নম্বরে। এর আগের বছর প্রকাশিত তালিকায় ভারত ছিল ১৩৩ নম্বরে।

গত ২০ মার্চ বিশ্ব সুখ দিবস পালন করা হয়। রিপোর্টটি ওই দিনই প্রকাশ করেছে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক। ২০১২ সাল থেকে এই দিনটি পালন করছে জাতিসংঘ।

মানুষের গড় আয়, স্বাধীনতা, আস্থা, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা এবং মনের উদারতা, এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়।

পৃথিবীর মোট ১৫৬টি দেশকে নিয়ে তৈরি হয় এই তালিকা। সেখানে দেখা যাচ্ছে, পৃথিবী জুড়ে খুশিতে থাকা মানুষের সংখ্যা কমছে। পৃথিবীতে বাড়ছে চিন্তা, উদ্বেগ, রাগ এবং দুঃখ। ভারতে অবশ্য এই খারাপ থাকার প্রবণতা আরো বেশি। তাই ১৩৩ থেকে নেমে গিয়ে ভারত এখন ১৪০ নম্বরে।

অন্যদিকে টানা দ্বিতীয়বার সুখী দেশের তালিকায় শীর্ষস্থানে রয়েছে ফিনল্যান্ড। তার পরেই আছে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড এবং নেদারল্যান্ডস। খুশি দেশের তালিকায় পাকিস্তান আছে ৬৭ নম্বরে, বাংলাদেশে ১২৫ নম্বরে, চীন ৯৩ নম্বরে, ভুটান ৯৫ নম্বরে এবং শ্রীলঙ্কা ১৩০ নম্বরে।

মন্তব্য



সাতদিনের সেরা