kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

নিউজিল্যান্ডে নিহতদের স্মরণে হাজার হাজার লোকের মৌন মিছিল

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৯ ১৯:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



নিউজিল্যান্ডে নিহতদের স্মরণে হাজার হাজার লোকের মৌন মিছিল

নিউজিল্যান্ডের দুনেদিন শহরের ফরসিথ বার স্টেডিয়ামে বৃহস্পতিবার নিহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে প্রায় ১৫ হাজার লোকের সমাবেশ ঘটে।

ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় নিহত ৫০ জনের জন্যে প্রার্থনায় শরীক হতে ওতাগো ইউনিভার্সিটির শিক্ষার্থী ও স্টাফ মিলে ১০ হাজারেরও বেশি সাধারণ লোক মৌন মিছিল করে স্টেডিয়ামে এসে পৌঁছায়। এসময়ে তাদের কারো মুখে কোন কথা ছিল না। ছিল না কোন সেলফোন। বিকেল সাড়ে পাঁচটার দিকে ইউনিভাসিটি এলাকা থেকে মিছিলটি স্টেডিয়ামের উদ্দেশে যাত্রা শুরু করে।

দ্য ওতাগো ডেইলি টাইমস জানিয়েছে, মিছিলটি এত লম্বা ছিল যে, এটির মাথা যখন স্টেডিয়ামে পৌঁছে লেজ তখনও ইউনিভার্সিটিতে রয়ে যায়। আর ইউনিভার্সিটি থেকে স্টেডিয়ামের দূরত্ব ২০ মিনিটের হাঁটা পথ।

দুনেদিনের মেয়র ডেভ কাল নিউজিল্যান্ডবাসীকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘ঠিক কি পরিবর্তন দরকার তা আমাদের খতিয়ে দেখা প্রয়োজন যেন এ ধরণের ঘটনা আর না ঘটে।’

তিনি আরো বলেন, ‘আমার মুসলিম ভাই ও বোনেরা তোমরা আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার। আমরা তোমাদের আলিঙ্গন করছি।’

এদিকে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্দা আরডার্ন বৃহস্পতিবার সামরিক ধরণের সেমি অটোমেটিক অস্ত্র অবিলম্বে নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন।

গত শুক্রবার অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেনটন ট্যারান্ট (২৮) ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সেমি অটোমেটিক অস্ত্রের সাহায্যে হামলা চালালে ৫০ জন নিহত হয়।

মন্তব্য



সাতদিনের সেরা