kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

ভাষা দিবসে মমতার ঐক্যের বার্তা

অনিতা চৌধুরী, কলকাতা   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:১৬ | পড়া যাবে ২ মিনিটে



ভাষা দিবসে মমতার ঐক্যের বার্তা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে ভারতের পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের নদীয়ার তাহেরপুরে কাশমিরি শাল বিক্রেতাদের ওপর আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছেন।

মমতা বলেন, কাশ্মিরের পুলওয়ামাতে জঙ্গি হামলায় ৪০ জন ভারতীয় সৈন্য মারা যাওয়ার পর অনেক জায়গা  থেকে কাশিমিরিদের ওপর আক্রমণের ঘটনার খবর এসেছে। কিন্তু পশ্চিমবঙ্গে যেখানে কাশ্মিরিরা  নিজেদের সুরক্ষিত মনে করেন সেখানে এই ঘটনা অনেককে অবাক করেছে। কিছু মানুষ নিজেদের  রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্য কাশ্মিরিদের আক্রমণ করছে।

তিনি বলেন, আমরা এইসব বারদাস্ত করব না। পুলিশ কড়া হাতে অবস্থার মোকাবেলা করবে। পশ্চিমবঙ্গে সব রাজ্যর মানুষ থাকতে পারেন। আমার ভাষা আমাকে মানুষকে ঘৃণা করতে শেখায়নি।

ভাষা দিবসের এই অনুষ্ঠানে বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বাংলাদেশের অবদান স্মরণ করেন মমতা। আর তার পরেই কবি নজরুল ইসলামের কবিতা স্মরণ করে হিন্দু-মুসলমান সম্প্রীতির কথা বলেন।

একটি  ভিডিও ভাইরাল হয় যাতে দেখা যায়, নাদিয়ার তাহেরপুরে এক কাশ্মিরি শাল বিক্রেতাকে  কিছু স্থানীয় মানুষ মারছেন এবং তারপরে জোর করে তাদের বান্দে মাতরম বলতে বাধ্য করছেন।

পুলিশ সূত্রে জানা যায়, স্থানীয় কিছু মানুষ জাভেদ খান নামক ঐ কাশ্মিরি এবং তার এক বন্ধুকে  ফেসবুকে পুলওয়ামার ঘটনার প্রেক্ষিতে একটি পোস্ট শেয়ার দেওয়ার জন্য আক্রমণ করেন। এই  ভিডিও ভাইরাল হওয়ার পরই জাম্মু কাশ্মিরের প্রাক্তন মূখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ মমতাকে ফোন  করেন এবং নিজের উদ্বেগের কথা জানান। পুলিশ ইতোমদ্ধে ৫ জনকে গ্রেপ্তার করেছে।

এদিকে বৃহস্পতিবার কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হয় মহান ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠের সাথে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা