kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

নেদারল্যান্ডের নাগরিকত্বের জন্য চেষ্টা করবেন শামিমা

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৩২ | পড়া যাবে ২ মিনিটে



নেদারল্যান্ডের নাগরিকত্বের জন্য চেষ্টা করবেন শামিমা

যুক্তরাজ্যের স্কুলে পড়াশোনা করা অবস্থায় ইসলামিক স্টেট (আইএস) এর প্রতি আকৃষ্ট হয়ে যে তিন তরুণী একসঙ্গে দেশ ছেড়েছিল, তাদেরই একজন শামিমা বেগম। যুক্তরাজ্য তার নাগরিকত্ব কেড়ে নেয়ার পর তিনি বলেছেন, নেদারল্যান্ডের নাগরিকত্বের জন্য চেষ্টা করবেন।

গত বুধবার আইটিভি নিউজকে শামিমা বলেন, আমি জানি না যে আমার কী বলা উচিত। আমি এসব নিয়ে কষ্ট পাচ্ছি না, তবে কিছুটা মর্মাহত হয়েছি। এতে আমার হালকা মন খারাপ হয়েছে এবং হতাশাও বোধ করছি। এতে করি আমি এবং আমার বাচ্চা কিছুটা অস্বস্তি অনুভব করছি।

গত মঙ্গলবার যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শামিমার পরিবারকে জানানো হয়েছে যে, তার নাগরিকত্ব কেড়ে নেয়া হচ্ছে। সে ক্ষেত্রে অন্য কোনো দেশে নাগরিকত্বের জন্য চেষ্টা করতে বলা হয়েছে তাকে।

এশিয়ার কোনো দেশে শামিমার নাগরিকত্ব না থাকলেও বাংলাদেশের নাগরিক হওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে। যদিও তিনি বাংলাদেশের নাগরিক নন এবং কখনোই বাংলাদেশে আসেননি।

বাংলাদেশের পক্ষ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে, শামিমাকে বাংলাদেশে ঢুকতে দেয়ার প্রশ্নই ওঠে না।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, তিনি একজন বিদেশি নাগরিক। তার নাগরিকত্ব কেড়ে নিয়েছে যুক্তরাজ্য। তিনি বাংলাদেশি নাগরিক হওয়ার প্রশ্নই ওঠে না, কারণ এ দেশে তিনি একবার আসেনওনি।

এমনকি গত বুধবার এক বিবৃতি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, শামিমা বেগম বাংলাদেশের নাগরিক নন। জন্মগতভাবে তিনি ব্রিটিশ নাগরিক। বাংলাদেশে নাগরিকত্বের জন্য তিনি কখনোই আবেদন করেননি।

মন্তব্য



সাতদিনের সেরা