kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

কাশ্মিরে জঙ্গি হামলা, ভারতের সামনে এখন কোন পথ খোলা?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:০৮ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মিরে জঙ্গি হামলা, ভারতের সামনে এখন কোন পথ খোলা?

কাশ্মিরে জঙ্গি হামলায় ৪৪ জন সেনা জওয়ান নিহতের পর পাকিস্তানকে দোষারোপ করছে ভারত। তবে বরাবরই সেই অভিযোগ খারিজ করে দিয়ে আসছে পাকিস্তান। এমনকি ভারত হামলা চালালে পাল্টা জবাব দেয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এদিকে ভারতের সামনে নির্বাচন। এই মুহূর্তে কূটনৈতিক, অর্থনৈতিক আর সেনাবাহিনীর ক্ষমতা দিয়ে জবাব দেয়ার পথ রয়েছে ভারতের।

কিন্তু গত তিন বছর ধরে ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্ক নিষ্ক্রীয় বললেই চলে। নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তানের ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছেন। মাঝখানে একবার তিনি আমন্ত্রণ জানিয়ে তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ভারতে এনেছিলেন। যদিও তার কিছুদিন পর এক হামলায় পাকিস্তানকে দায়ী করার পর থেকেই দু'দেশের মধ্যে কার্যত ভালো কোনো সম্পর্ক নেই।

পুলওয়ামায় হামলার পরদিনই পাকিস্তানকে দেয়া মোস্ট ফেভরিট ন্যাশনের তকমা ফিরিয়ে নেয় ভারত। এমনকি পাকিস্তান থেকে আমদানি করা পণ্যে ২০০ শতাংশ কর নির্ধারণ করা হয়।

এদিকে ২০১৭ সালের পর থেকে পাকিস্তানের সঙ্গে টেস্ট ক্রিকেট খেলছে না ভারত। কেবল পাকিস্তান ক্রিকেট বোর্ডকে আর্থিকভাবে লাভবান হতে না দেয়ার জন্য এ ধরনের সিদ্ধান্ত।

অন্যদিকে সেনাবাহিনী দিয়ে হামলা চালানো হলে সেটা যে ভয়াবহ আকার ধারণ করবে, সেটা বলার অপেক্ষা রাখে না। কারণ উভয় দেশই এখন পারমাণবিক ক্ষমতা সম্পন্ন। ভারত যদি ভুল করেও হামলা চালিয়ে বসে, তাহলে ধ্বংসস্তুপে পরিণত হবে এই অঞ্চল।

বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা