kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

পাকিস্তানের সেনাবাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে ভারত?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানের সেনাবাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে ভারত?

শনিবার রাতে পাকিস্তানের সেনাবাহিনী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক হয়েছে। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানের দৈনিক দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত থেকে ওই ওয়েবসাইট দুটি হ্যাক করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জনেরও বেশি কেন্দ্রীয় নিরাপত্তারক্ষী (সিআরপিএফ) নিহত হওয়ার পর পাক সেনাবাহিনী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাকিংয়ের ঘটনা ঘটল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেন, যদিও পাকিস্তানের ভেতরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের কার্যক্রমে কোন সমস্যা দেখা দেয়নি। তবে নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং সৌদি আরবের ব্যবহারকারীরা এই ওয়েবসাইটে ঢুকতে পারেননি।

পাকিস্তানের সেনা ওয়েবসাইটেও প্রবেশ করা যাচ্ছিল না। বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনায় ৪০ সিআরপিএফ সদস্য নিহত হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহাম্মদ ওই হামলার দায় স্বীকার করেছে।

পুলওয়ামার ভয়াবহ ওই হামলার নিন্দা জানিয়েছে ৫০টিরও বেশি দেশ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে ভারতের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছে তারা। সৌদি আরব, তুরস্ক এবং ইরানের তরফ থেকেও নিন্দা জানানো হয়েছে যা ভারতের জন্য বড় ধরনের অর্জন। কারণ কাশ্মীর ইস্যুতে এই দেশগুলো সব সময়ই পাকিস্তানকে সমর্থন জানিয়ে আসছে।

ভারতের তরফ থেকে ওই হামলার জন্য পাকিস্তানকে দোষারোপ করা হলেও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে দেশটির কোন সম্পৃক্ততা নেই বলে দাবি করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা