kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

‘যুক্তরাষ্ট্র ধ্বংস হোক, ইসরায়েল নিপাত যাক’

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:২৫ | পড়া যাবে ২ মিনিটে



‘যুক্তরাষ্ট্র ধ্বংস হোক, ইসরায়েল নিপাত যাক’

ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকী উপলক্ষে ইরানজুড়ে ছিলো উৎসবের আমেজ। তীব্র শীত আর তুষাপাত উপেক্ষা করে সোমবার তেহরানের রাস্তায় নেমে আসে লাখ লাখ মানুষ।

জাতীয় পতাকা আর সর্বোচ্চ ধর্মীয় নেতার ছবি হাতে ঐতিহাসিক আজাদি স্কয়ার অভিমুখে রওনা করেন তারা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জনসমুদ্রে পরিণত হয় পুরো এলাকা। ‘যুক্তরাষ্ট্র ধ্বংস হোক, ইসরাইল নিপাত যাক’ স্লোগানে মুখোরিত হয়ে ওঠে চারপাশ।

এতে যোগ দেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আর খামেনি, প্রেসিডেন্ট হাসান রুহানি, ইসলামীক বিপ্লবি গার্ডের প্রধানসহ দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা। র‌্যালিতে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইরানকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও ইসরাইল। তাদের ষড়যন্ত্র রুখে দিতে ইরানিদের সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

জাতির উদ্দেশে ভাষণ দেন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি। এসময় মার্কিন আগ্রাসন মোকাবিলায় ইরানিদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

দিনটি উদযাপনে সকাল থেকেই তীব্র ঠাণ্ডা আর তুষারপাত উপেক্ষা করে রাজধানী তেহরান সহ দেশটির অন্যান্য শহরেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হচ্ছে।

তেহরান ছাড়াও এদিন দেশটির ১ হাজারের বেশি শহরে শোভাযাত্রা বের করা হয়। ১৯৭৯ সালে আয়াতুল্লাহ খোমেনির নেতৃত্বে হওয়া ওই বিপ্লবের পর ইরানে শুরু হয়েছিল ইসলামি শাসনের নবযুগ। 

বিপ্লবের পর ক্ষমতাচ্যুত হন, মার্কিন মদদপুষ্ট শাহ রেজা পাহলাভী। আর তাই প্রতিবছর পার্সিয়ান ক্যালেন্ডারের বাহমান মাসের ২২ তারিখে বড় আয়োজনে ইরানিরা দিনটি উদযাপন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা