kalerkantho

বৃহস্পতিবার । ২৪ অক্টোবর ২০১৯। ৮ কাতির্ক ১৪২৬। ২৪ সফর ১৪৪১       

দুবাই শাসকের স্মৃতিচারণ

'সাদ্দামকে আশ্রয়ের প্রস্তাব দিয়েছিলাম'

কালের কণ্ঠ অনলাইন   

২২ জানুয়ারি, ২০১৯ ১৪:০৮ | পড়া যাবে ২ মিনিটে



'সাদ্দামকে আশ্রয়ের প্রস্তাব দিয়েছিলাম'

২৪ ফেব্রুয়ারি, ১৯৯০ এর একটি ছবি। জর্ডানে পৌঁছে গার্ড অব অনার নিচ্ছেন সাদ্দাম হোসেন (সামনে হাতের ডানে) এবং বামে কিং হুসেইন

ইরাকের শাসক প্রয়াত সাদ্দাম হোসেনকে নিজের দেশে আশ্রয়ের প্রস্তাব দিয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রাশিদ আর-মাখরুত। নিজের বইয়ে এমনই  স্মৃতিচারণ করেছেন তিনি। ইরাক যুদ্ধ এড়াতে ২০০৩ সালের আগেই তিনি সাদ্দামকে দুবাইয়ে আশ্রয় দিতে চেয়েছিলেন। সৌদি আরবের সংবাদপত্র আশরাক আল-আওসাতের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। যদিও সেই প্রস্তাব গ্রহণ করেননি সাদ্দাম হোসেন।  

শেখ মোহাম্মেদের জীবনকাল, কর্মজীবন এবং দায়িত্ব পালনের নানা দিক তুলে এনেছেন বইটিতে। স্মৃতিচারণ করেছেন এবং কর্মজীবনের নানা অভিজ্ঞতার কথা জানিয়েছেন। সেখানেই জানিয়েছে সাদ্দামের প্রতি তার এই অঘোষিত প্রস্তাবের কথা। দুবাইকে 'সেকেন্ড হোম' বানানোর কথা বলেছিলেন তিনি। 

১৯৯০ সালে কুয়েতে ইরাকের আক্রমণের ঘটনা উল্লেখ করে তিনি লিখেছেন, এ ঘটনা গোটা অঞ্চল বদলে দিতে ভূমিকা রাখে। লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির কথা বলেন তিনি। জানান, ত্রিপোলিকে 'দ্বিতীয় দুবাই' বানানোর জন্যে মোহাম্মেদের সহায়তা চেয়েছিলেন গাদ্দাফি। তবে গাদ্দাফি স্রেফ ইচ্ছার কথাই বলেছিলেন, তার কোনো আকাঙ্ক্ষা ছিল না বলেও জানান মোহাম্মেদ। 

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সম্পর্কে তিনি লিখেছেন, সিরিয়া সংকট শুরুর পর থেকেই আসাদ আরেক দুনিয়ায় বসে নিজের দেশকে রক্ত আর ধ্বংসস্তুপে ডুবে যেতে দেখেছেন। 
সূত্র: মিডল ইস্ট আই 

মন্তব্য



সাতদিনের সেরা