kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

‘কীভাবে মানুষ কাটতে হয় আমি জানি’

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৮ ১৬:২৬ | পড়া যাবে ২ মিনিটে



‘কীভাবে মানুষ কাটতে হয় আমি জানি’

সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় উদ্ধার হওয়া অডিওর আরো কিছু তথ্য প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সবশেষ উদ্ধার হওয়া রেকর্ডে খাশোগিকে খুনের সময় একজন বলছেন, ‘আমি জানি কীভাবে মানুষ কাটতে হয়’।

খাশোগির লাশ টুকরো টুকরো করার সময় ওই অডিও রেকর্ড হয় বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার তুরস্কের ইস্তাম্বুল শহরে এক বক্তব্যে এরদোগান জানান, তার সরকার এই তথ্য আমেরিকা, কানাডা, জার্মানি, ফ্রান্স ও কানাডাকে দিয়েছে।

তিনি বলেন, ‘আমরা এসব দেশকে শুনিয়েছি যে, এক ব্যক্তি বলছে আমি জানি কীভাবে কাটতে হয়। এই লোক একজন সেনা। এসবই ওই অডিও রেকর্ডিংয়ে পাওয়া গেছে।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, অডিও রেকর্ডিং থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে যে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ লোকজনই ওই হত্যাকাণ্ডে জড়িত। দোষী অপরাধীরা সবাই আমার চেনা।

উল্লেখ্য, গত ২ অক্টোবর জামাল খাশোগিকে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়। এ ঘটনার পরপরই সৌদি যুবরাজ বলেছিলেন, খাশোগি কন্স্যুলেট ভবন থেকে বেরিয়ে গেছেন।

পরবর্তীতে প্রমাণ হয়ে যে, খাশোগিকে হত্যা করা হয়েছে। তুরস্ক এখন দাবি করছে, হত্যায় জড়িত ব্যক্তিদের বিচারের জন্য আংকারার হাতে তুলে দিতে হবে কিন্তু সৌদি আরব তাতে রাজি নয়।

সূত্র: দ্য গার্ডিয়ান

মন্তব্য



সাতদিনের সেরা